শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্থিতিশীল তহবিলে অবণ্টিত ডিভিডেন্ড স্থানান্তরের সময় শেষ হচ্ছে ৩০ আগস্ট

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৬ আগস্ট ২০২১   |   প্রিন্ট   |   132 বার পঠিত

স্থিতিশীল তহবিলে অবণ্টিত ডিভিডেন্ড স্থানান্তরের সময় শেষ হচ্ছে ৩০ আগস্ট

পুঁজিবাজারের যেসকল কোম্পানির কাছে অবন্টিত ডিভিডেন্ড বা শেয়ার রয়েছে তা আগামী ৩০ আগস্টের মধ্যে পুঁজিবাজার স্থিতিশীল তহবিলে জমা দিতে হবে। এর জন্য নতুন করে আর সময় বাড়ানো হবে না বলে জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (২৫ আগস্ট) বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের (বিএপিএলসি) সভাপতি আজম জে চৌধুরীর কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে। গত ১১ আগস্ট বিএপিএলসি’র পক্ষ পাঠানো একটি চিঠির জবাবে এমনটি জানিয়েছে বিএসইসি।

এ বিষয়টি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ব্যবস্থাপনা পরিচালককে অবহিত করেছে বিএসইসি।

বিএসইসি সূত্রে জানা গেছে, আগামী ৩০ আগস্টের মধ্যে পুঁজিবাজার স্থিতিশীল তহবিলে বিতরণ না হওয়া লভ্যাংশর অর্থ ও শেয়ার জমা দিতে হবে। এরপর বিএসইসির আর সময় বাড়ানোর সুযোগ নেই। তাই বিভিন্ন কোম্পানির সকল অবণ্টিত লভ্যাংশ এবং ব্রোকারেজ হাউস-মার্চেন্ট ব্যাংকে পড়ে থাকা অর্থ ও শেয়ার পুঁজিবাজার স্থিতিশীল তহবিলে স্থানান্তর করতে বলা হয়েছে। এক্ষেত্রে নগদ লভ্যাংশ বা অর্থ ব্যাংক হিসাবে জমা থাকা অবস্থায় কোনো সুদ অর্জিত হলে, তাও এ তহবিলে জমা দিতে হবে।

পুঁজিবাজার স্থিতিশীল তহবিলে বিতরণ না হওয়া লভ্যাংশ স্থানান্তরের প্রক্রিয়া দেখভালোর জন্য ডিএসই, সিএসই, সিডিবিএল ও আইসিবিকে দায়িত্ব দিয়েছে বিএসইসি। একইসঙ্গে বিষয়ে একটি প্রতিবেদনও বিএসইসিতে দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

গত ৭ জুলাই পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিলে অবন্টিত লভ্যাংশ স্থানান্তরের জন্য সময় চেয়েছে বিএসইসির কাছে আবেদন জানায় বিএপিএলসি। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে ৩০ আগস্ট পর্যন্ত অবন্টিত লভ্যাংশ স্থানান্তরের সময় দেয় বিএসইসি।

এ বিষয়ে সিএসইর ব্যবস্থাপনা পরিচালক মামুন-উর-রশিদ বলেন, ‘পুঁজিবাজার স্থিতিশীল তহবিলে বিতরণ না হওয়া লভ্যাংশ স্থানান্তরের বিষয়ে আমরা বিএসইসি’র চিঠি পেয়েছি। লভ্যাংশ স্থান্তরের ক্ষেত্রে আর সময় বাড়ানো হচ্ছে না বলে জানিয়েছে বিএসইসি। আমাদেরকে বিষয়েটি দেখভাল করতে এবং এ সংক্রান্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।’

যেসব প্রতিষ্ঠানের কাছে রক্ষিত অবন্টিত লভ্যাংশ আছে তা কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেডের গুলশান করপোরেট শাখায় ‘ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড’ এর হিসাবে আগামী ৩০ আগস্টের মধ্যে জমা দিতে হবে। এক্ষেত্রে তিন বছরের অধিক সময় পড়ে থাকা অর্থ-শেয়ার, নন রিফান্ডেড পাবলিক সাবস্ক্রিপশনের অর্থ এ তহবিলে স্থানান্তর করা হবে। লভ্যাংশ ঘোষণা বা অনুমোদনের দিন বা রেকর্ড ডেট থেকে তিন বছর হিসাবে পড়ে থাকা অর্থ তহবিলে জমা দিতে হবে।

তহবিলটির আকার ২০ হাজার কোটি টাকার মতো। এর মধ্যে নগদ লভ্যাংশের পরিমাণ প্রায় ৩ হাজার কোটি টাকা। আর বোনাস স্টক লভ্যাংশের বাজার মূল্য প্রায় ১৭ হাজার কোটি টাকা। এ তহবিলটি পরিচালনা করবে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ। তহবিলে শেয়ার বা টাকা হস্তান্তরের পরও তা দাবি করতে পারবেন সংশ্লিষ্ট বিনিয়োগকারী। নিজের দাবির পক্ষে প্রমাণসহ সংশ্লিষ্ট কোম্পানি বা সম্পদ ব্যবস্থাপক কোম্পানি বা ব্রোকারেজ হাউস বা মার্চেন্ট ব্যাংকের কাছে আবেদন করতে হবে। আবেদনের এক মাসের মধ্যে ওই বিনিয়োগকারীর শেয়ার বা টাকা ফেরত দেওয়া হবে।

গত ২২ আগস্ট পুঁজিবাজার স্থিতিশীল তহবিল ব্যবস্থাপনার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমানকে প্রধান করে ১১ সদস্যের বোর্ড অব গভর্নস অনুমোদন দিয়েছে বিএসইসি। বোর্ড অব গভর্নসের অন্যান্য সদস্যরা হলেন- বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক শেখ তানজিলা দ্বীপ্তি, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, ঢাকা স্টক এক্সচেঞ্জর (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক মো. তারিক আমিন ভুঁইয়া, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) স্বতন্ত্র পরিচালক এ কে এম নুরুল ফজলে বাবুল, সেন্ট্রাল কাউন্টারপার্টি বাংলাদেশ লিমিটেডের (সিসিবিএল) পরিচালক ড. মোহাম্মদ তারেক, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের (বিএপিএলসি) সভাপতি আজম জে চৌধুরী, দি ইন্সটিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশের (আইসিএমএবি) সদস্য এ কে এম দেলোয়ার হোসেন। এছাড়া এ ফান্ড ব্যবস্থাপনার জন্য একজন চিফ অব অপারেশন (সিওও) পদে একজনকে মনোনয় দেবে বিএসইসি।

উল্লেখ্য, পুঁজিবাজারের উন্নয়ন ও তারল্য সংকট দূর করতে ২০ হাজার কোটি টাকার ‘পুঁজিবাজার স্থিতিশীল তহবিল’ বা ‘ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড’ গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এই ফান্ডেরজন্য ইতোমধ্যে বোর্ডও গঠন করা হয়েছে। পুঁজিবাজারের তালিকাভুক্ত বিভিন্ন কোম্পানি ও মিউচুয়্যাল ফান্ডের বিতরণ না হওয়া লভ্যাংশ এবং ব্রোকারেজ হাউস, মার্চেন্ট ব্যাংকে পড়ে থাকা অর্থ ও শেয়ারের সমন্বয়ে এ তহবিল গঠন করা হচ্ছে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:০৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৬ আগস্ট ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।