বুধবার ১৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বনামধন্য সঙ্গীতজ্ঞ ও গবেষক মুস্তাফা জামান আব্বাসী

বিবিএনিউজ.নেট   |   বুধবার, ০৯ ডিসেম্বর ২০২০   |   প্রিন্ট   |   366 বার পঠিত

স্বনামধন্য সঙ্গীতজ্ঞ ও গবেষক মুস্তাফা জামান আব্বাসী

মুস্তাফা জামান আব্বাসী একজন বাংলাদেশী সঙ্গীতজ্ঞ এবং সঙ্গীত বিষয়ক অধ্যাপক ও গবেষক। তিনি সঙ্গীতে অবদানের জন্য ১৯৯৫ সালে বাংলাদেশ সরকার প্রদত্ত সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদকে ভূষিত হন। তিনি ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির “কাজী নজরুল ইসলাম এবং আব্বাসউদ্দীন আহমদ গবেষণা ও শিক্ষা কেন্দ্র” এর গবেষক। নজরুল ইসলামকে নিয়ে তার কাজের জন্য তিনি ২০১৩ সালে নজরুল মেলা আজীবন সম্মাননা লাভ করেন।

আব্বাসী ১৯৩৬ সালের ৮ ডিসেম্বর তৎকালীন ব্রিটিশ ভারতের পশ্চিমবঙ্গের কুচবিহার জেলায় জন্মগ্রহণ করেন। তিনি লোকসঙ্গীতশিল্পী ও সুরকার আব্বাসউদ্দীন আহমদের তৃতীয় এবং কনিষ্ঠ পুত্র। তার বড় ভাই মোস্তফা কামাল ছিলেন বাংলাদেশের প্রধান বিচারপতি। তার বোন ফেরদৌসী রহমান একজন সুরকার ও সঙ্গীতশিল্পী। আব্বাসী ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতজ্ঞ ওস্তাদ মুহম্মদ হোসেন খসরু এবং ওস্তাদ গুল মোহাম্মদ খাঁর নিকট সঙ্গীতের তালিম গ্রহণ করেন।

মুস্তাফা জামান আব্বাসী আসমা আব্বাসীর সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন। আসমা একজন শিক্ষাবিদ ও লেখিকা। তাদের দুই কন্যা-সামিরা আব্বাসী এবং শারমিনী আব্বাসী। সামিরা লোকসঙ্গীত, নজরুল সঙ্গীত ও আধুনিক গানের চর্চা ও গবেষণা করছেন।

সঙ্গীতে অবদানের জন্য একুশে পদক ১৯৯৫, চট্টগ্রাম সংস্কৃতি কেন্দ্র থেকে ফররুখ স্মৃতি পুরস্কার ২০১১, চ্যানেল আই নজরুল মেলা আজীবন সম্মাননা ২০১৩, এপেক্স ফাউন্ডেশন পুরস্কার, নাট্যসভা পুরস্কার, বাংলা শতবর্ষ পুরস্কার, আব্বাসউদ্দীন স্বর্ণপদক, মানিক মিয়া পুরস্কার, সিলেট সঙ্গীত পুরস্কার, লালন পরিষদ পুরস্কার, বাংলা একাডেমি ফেলোশিপ লাভ করেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:১৭ অপরাহ্ণ | বুধবার, ০৯ ডিসেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।