রবিবার ৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হেমায়েত উল্ল্যাহর অপসারণের বৈধতা নিয়ে আদালতের নির্দেশ

বিবিএ নিউজ.নেট   |   বুধবার, ০১ ডিসেম্বর ২০২১   |   প্রিন্ট   |   261 বার পঠিত

হেমায়েত উল্ল্যাহর অপসারণের বৈধতা নিয়ে আদালতের নির্দেশ

বীমা নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ কর্তৃক পদ থেকে অপসারণের বৈধতাকে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিট পিটিশন করেছেন ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের সাবেক সিইও মো. হেমায়েত উল্ল্যাহ। বিষয়টি আমলে নিয়ে রুল জারি করেছেন উচ্চ আদালত। গত ২৩ নভেম্বর বিচারপতি মামনুন রহমান এবং বিচারপতি খন্দকার দিলিরুজ্জামানের যৌথ বেঞ্চ এই আদেশ দেন। এসময় রিট আবেদনকারী হেমায়েত উল্ল্যাহর পক্ষে অ্যাডভোকেট শাহ মনজুরুল হক ও মোহাম্মদ হারুনুর রশিদ এবং সরকার পক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত অংশগ্রহণ করেন।

জানা গেছে, গত ১৫ সেপ্টেম্বর এক নির্দেশের মাধ্যমে ফারইস্ট ইসলামী লাইফের মুখ্য নির্বাহী কর্মকর্তার পদ থেকে হেমায়েত উল্ল্যাহকে অপসারণ করে আইডিআরএ। একইসাথে পরবর্তী ৯০ দিনের মধ্যে পূর্ণাঙ্গ সিইও নিয়োগের নির্দেশ দেয়া হয়। কিন্তু কর্তৃপক্ষের উক্ত আদেশটি আইনসম্মত হয়নি এবং এর কোন আইনগত ভিত্তি নেই বলে কেন ঘোষণা করা হবে না এ ব্যাপারে কারণ দর্শানোর জন্য আদেশ প্রদান করেছেন আদালত। আগামী এক সপ্তাহের মধ্যে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব, আইডিআরএ’র চেয়ারম্যান ও অপসারণ নির্দেশে স্বাক্ষরকারী পরিচালক (উপ-সচিব) এবং ফারইস্ট লাইফ ইন্স্যুরেন্সের বর্তমান চেয়ারম্যান ও মুখ্য নির্বাহী কর্মকর্তাকে এর জবাব দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, কোম্পানি পরিচালনার ক্ষেত্রে বিভিন্ন অনিয়ম, অব্যবস্থাপনা, আর্থিক অনিয়ম, বীমা পলিসি গ্রাহক ও বীমাকারীর স্বার্থের পরিপন্থী ও ক্ষতিকর কর্মকান্ডে জড়িত থাকার অভিযোগে ১৫ সেপ্টেম্বর তাকে অপসারণ করে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। এছাড়া হেমায়েত উল্লাহর বিরুদ্ধে জ্ঞাতআয়-বহির্ভূত সম্পদ অর্জন করে তা নিজ ভোগদখলে রাখা, মিথ্যা তথ্য সংবলিত সম্পদ বিবরণী দাখিলের অভিযোগে দুর্নীতি দমন কমিশন মামলার পাশাপাশি বিদেশ গমনে নিষেধাজ্ঞা থাকার কারণ দেখিয়ে তাকে অপসারণ করা হয়। আইডিআরএ পরিচালক শাহ আলম স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, বীমা আইন ২০১০ এর ৫০ ধারা মোতাবেক বীমা পলিসি গ্রাহকের স্বার্থ নিশ্চিত করতে ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হেমায়েত উল্লাহকে আগামী ১৬ সেপ্টেম্বর ২০২১ তারিখ থেকে কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তার পদ থেকে অপসারণ করা হয়েছে। তবে হেমায়েত উল্ল্যাহকে পদ থেকে অপসারণ করা হলেও কোম্পানির আর্থিক অনিয়ম ও অন্যান্য দায় থেকে অব্যাহতি দেয়া হবে না বলেও এতে জানানো হয়।

এ বিষয়ে রিট দাখিলকারীর পক্ষে আইনজীবী মোহাম্মদ হারুনুর রশিদ বলেন, ‘এ ধরনের অভিযোগের বিষয় তদন্ত করে ২০১৯ সালে আমার মক্কেলকে দায়মুক্তি দেয়া হয়েছিল। এখন সেই বিষয়গুলোকেই কারণ উল্লেখ করে তাকে অপসারণ করা হয়েছে। এটি আইন এবং বিধিসম্মত নয়। তাই এই অপসারণকে চ্যালেঞ্জ করে আমরা রিট করেছি।’

অপরদিকে আইডিআরএ’র নির্বাহী পরিচালক (যুগ্ম সচিব) ও মুখপাত্র এস এম শাকিল আখতারের কাছে জানতে চাইলে বলেন-‘আমরা এখনো আদালতের নির্দেশনা হাতে পাইনি। পেলে আমাদের নিজস্ব আইনজীবিদের মাধ্যমে তার জবাব দেবো।’

 

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:১৯ অপরাহ্ণ | বুধবার, ০১ ডিসেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।