শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২২ হাজার কোটি টাকার ১৬ ক্রয় প্রস্তাব অনুমোদন

বিবিএ নিউজ.নেট   |   বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১   |   প্রিন্ট   |   215 বার পঠিত

২২ হাজার কোটি টাকার ১৬ ক্রয় প্রস্তাব অনুমোদন

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ১৬টি ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে। এতে ব্যয় হবে ২২ হাজার দুই কোটি ১৭ লাখ ৪১ হাজার ৫০৪ টাকা।

বুধবার (৮ নভেম্বর) অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে অর্থমন্ত্রী জানান, সভায় ১৭টি প্রস্তাব উপস্থাপন করা হয়। প্রস্তাবগুলোর মধ্যে ১৬টি অনুমোদন পেয়েছে। একটি প্রস্তাব ফেরত পাঠানো হয়েছে। সেই প্রস্তাবটি হলো- তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের অধীন গাজীপুরের কালিয়াকৈরে স্থাপিত বঙ্গবন্ধু হাইটেক সিটিতে ফোর টায়ার জাতীয় ডাটা সেন্টারের জন্য নতুন ক্লাউড ক্রয়। এ জন্য ব্যয় ধরা হয়েছিল ১৫৪ কোটি ৮০ লাখ টাকা।

অনুমোদিত ১৬ প্রস্তাবের মধ্যে রয়েছে, বিদ্যুৎ বিভাগের পাঁচটি, শিল্প মন্ত্রণালয়ের চারটি, কৃষি মন্ত্রণালয়ের তিনটি, রেলপথ মন্ত্রণালয়ের দুটি, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের একটি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একটি এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি।
১৭টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ছিল ২২ হাজার ১৫৬ কোটি ৯৭ লাখ ৪১ হাজার ৫০৪ টাকা। তবে অনুমোদিত ১৬ প্রস্তাবে অর্থের পরিমাণ ২২ হাজার দুই কোটি ১৭ লাখ ৪১ হাজার ৫০৪ টাকা।

এরমধ্যে জিওবি হতে ব্যয় হবে ২০ হাজার ২৫৮ কোটি ৬৭ লাখ ৫৭ হাজার ৮৩৩ টাকা। বাকি এক হাজার ৮৯৮ কোটি ২৯ লাখ ৮৩ হাজার ৬৭১ টাকা দেশীয় ব্যাংক ও এডিবি হতে ঋণ।

অনুমোদিত ১৬ ক্রয় প্রস্তাব

>> শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) ৩০ হাজার মেট্রিকটন ফসফরিক অ্যাসিড ২১৫ কোটি ৪৪ লাখ ৩৮ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। এরমধ্যে মেসার্স সান ইন্টারন্যাশনাল এফজেডই, ইউএই (লোকাল এজেন্ট: অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ ইনপুট, ঢাকা) থেকে ১০ হাজার মেট্রিকটন এবং মেসার্স জেনট্রেড এফজেডই, ইউএই (লোকাল এজেন্ট: মেসার্স দেশ ট্রেডিং করপোরেশন, ঢাকা) থেকে ২০ হাজার মেট্রিকটন ফসফরিক এসিড কেনা হবে।

শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) মাধ্যমে ৩০ হাজার মেট্রিকটন (১০ শতাংশের বেশি) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ২৪৮ কোটি ১০ লাখ ৫৬ হাজার ৪১৫ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড থেকে রাষ্ট্র পর্যায়ে চুক্তির মাধ্যমে এ সার আমদানি করা হবে।

>> শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের মাধ্যমে ৩০ হাজার মেট্রিকটন (১০ শতাংশের বেশি) ব্যাগড প্রিল্ড ইউরিয়া সার ২৫০ কোটি ৯৩ লাখ ৮৬ হাজার ৯১৫ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়। কাতারের মুনতাজাত থেকে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে এ সার আমদানি করা হবে।

>> শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের মাধ্যমে ৩০ হাজার মেট্রিকটন (১০ শতাংশের বেশি) বাল্ক গ্র্যানুলার (অপশনাল) ইউরিয়া সার ২৪৮ কোটি ১০ লাখ ৫৬ হাজার ৪১৫ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়। সৌদি আরবের সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশন (এসএবিআইসি) থেকে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে এ সার আমদানি করা হবে।

>> সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদফতর কর্তৃক ‘কুমিল্লা (টমছম ব্রিজ)-নোয়াখালী (বেগমগঞ্জ) আঞ্চলিক মহাসড়ক ৪-লেনে উন্নীতরণ’ প্রকল্পের প্যাকেজ নং-পিডব্লিউ-৫-এর পূর্ত কাজ হাসান টেকনো বিল্ডার্স লিমিটেডের নিকট থেকে ৩৫ কোটি ২৪ লাখ ৪৩ হাজার ১৬১ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়।

>> রেলপথ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রেলওয়ে কর্তৃক ‘বাংলাদেশ রেলওয়ের রোলিং স্টক অপারেশন উন্নয়ন (রোলিং স্টক সংগ্রহ)’ প্রকল্পের প্যাকেজ নং-জিডি-৪-এর আওতায় ৫৮০টি মিটারগেজ ওয়াগন চীনের সিআরআরসি শানডং কোম্পানি লিমিটেড থেকে ৩৯৭ কোটি ৭২ লাখ ৪৬ হাজার ৫০৪ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

>> রেলপথ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রেলওয়ে কর্তৃক ‘বাংলাদেশ রেলওয়ের রোলিং স্টক অপারেশন উন্নয়ন (রোলিং স্টক সংগ্রহ)’ প্রকল্পের প্যাকেজ নং-জিডি-৫-এর আওতায় ৪২০টি ব্রডগেজ ওয়াগন ভারতের হিন্দুস্থান ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড থেকে ২৮৮ কোটি ৫৪ লাখ ৫৯ হাজার ৯২২ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

>> বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) কর্তৃক গাজীপুর সিটি করপোরেশনের কাউলতিয়া এলাকায় ৪২ দশমিক ৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বর্জ্য হতে বিদ্যুৎ প্রকল্প স্থাপনে চীনের ক্যানভস এনভায়রনমেন্টাল ইনভেস্টমেন্ট কোম্পানিকে ১৪ হাজার ৪০৮ কোটি এক লাখ টাকায় অনুমোদন দেওয়া হয়েছে।

>> বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) কর্তৃক পাবনার সুজানগর উপজেলাধীন সাগরকান্দি ইউনিয়নে ৬০ মেগাওয়াট ক্ষমতার সোলার পার্ক প্রকল্প স্থাপনে বাংলাদেশ-চায়না রিনিউয়েবল এনার্জি কোম্পানিকে এক হাজার ৬৪৯ কোটি ১২ লাখ টাকায় অনুমোদন দেওয়া হয়েছে।

>> বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) কর্তৃক চুয়াডাঙ্গার জীবননগর উপজেলাধীন কৃষ্ণপুর মৌজায় ৫০ মেগাওয়াট ক্ষমতার সোলার বিদ্যুৎ প্রকল্প স্থাপনে সিঙ্গাপুরের সাইকেলিক্ট এনার্জি প্রাইভেট লিমিটেডের সঙ্গে ২০ বছর মেয়াদে এক হাজার ৩২২ কোটি ৪০ লাখ টাকার চুক্তি সম্পাদনের অনুমোদন দেওয়া হয়েছে।

>> বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) কর্তৃক ভোলা জেলার মনপুরা উপজেলার মনপুরা দ্বীপে তিন মেগাওয়াট ক্ষমতার সোলার-ব্যাটারি-ডিজেল সম্বলিত হাইব্রিড বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য ওয়েস্টার্ন রিনিউয়েবল এনার্জি প্রাইভেট লিমিটেডকে ৪৫৯ কোটি টাকায় অনুমোদন দেওয়া হয়েছে।

>> বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) কর্তৃক সিরাজগঞ্জ সদর উপজেলায় ৬৮ মেগাওয়াট ক্ষমতার সোলার পার্ক প্রকল্প স্থাপনে বাংলাদেশ-চায়না রিনিউয়েবল এনার্জি কোম্পানি প্রাইভেট লিমিটেডের সঙ্গে ২০ বছর মেয়াদে এক হাজার ৭৯৮ কোটি ৪৮ লাখ টাকায় চুক্তি সম্পাদনের অনুমোদন দেওয়া হয়েছে।

>> প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রাথমিক শিক্ষা অধিদফতর কর্তৃক চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) এর আওতায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিতরণের লক্ষ্যে ওয়ালটন ডিজিটেক ইন্ডাস্ট্রিজ থেকে ১০টি লটে ৪১ হাজার ল্যাপটপ ২০১ কোটি ৬৫ লাখ ১৯ হাজার ২৩২ টাকায় এবং গ্লোবাল ব্রান্ড প্রাইভেট লিমিটেড থেকে ১০টি লটে ৪১ হাজার স্পীকার ১৪ কোটি ৫২ লাখ ৫৭ হাজার ৪৪০ টাকায় অর্থাৎ ৪১ হাজার ল্যাপটপ এবং ৪১ হাজার স্পিকার সর্বমোট ২১৬ কোটি ১৭ লাখ ৭৬ হাজার ৬৭২ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

>> কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক কানাডার কানাডিয়ান কমার্সিয়াল করপোরেশন থেকে এক লটে ৩০ হাজার (১০ শতাংশের বেশি) মেট্রিক টন এমওপি সার ১৪৬ কোটি ৮০ লাখ ৩৫ হাজার টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

>> কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক কানাডার কানাডিয়ান কমার্সিয়াল করপোরেশন থেকে দুই লটে ৩০ হাজার (১০ শতাংশের বেশি) মেট্রিক টন এমওপি সার ১৫৯ কোটি তিন লাখ ৭১ হাজার ২৫০ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

>> কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক রাশিয়ার জেএসসি ফরেন ইকোনমিক অ্যাসোসিয়েশন ‘প্রডিন্টরগ’ থেকে এক লটে ৩০ হাজার (১০ শতাংশের বেশি) মেট্রিক টন এমওপি সার ১৫৯ কোটি তিন লাখ ৭১ হাজার ২৫০ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:০৪ অপরাহ্ণ | বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11187 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।