বুধবার ২৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট লিন্ডা চালু করল লংকাবাংলা

বিবিএনিউজ.নেট   |   বুধবার, ২৪ এপ্রিল ২০১৯   |   প্রিন্ট   |   436 বার পঠিত

কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট লিন্ডা চালু করল লংকাবাংলা

লংকাবাংলা ইন্টারেক্টিভ ডিরেক্ট অ্যাসিস্ট্যান্স (লিন্ডা) নামে চ্যাটবট প্লাটফর্ম উদ্বোধন করেছে লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড। এর সাহায্যে ব্যবহারকারী ও বিনিয়োগকারীরা অনলাইনে নিমেষেই তাদের কাঙ্ক্ষিত কমন প্রশ্নগুলোর উত্তর পাবেন। কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর এ ব্যবস্থায় জবাব উঠে না এলে কাস্টমার সার্ভিস বিভাগের কর্মকর্তাদের সেবা গ্রহণ করবেন ব্যবহারকারীরা। গতকাল রাজধানীর মতিঝিলে লংকাবাংলা সিকিউরিটিজের করপোরেট অফিসে লিন্ডা উদ্বোধন করেন ব্রোকারেজ হাউজটির শীর্ষস্থানীয় কর্মকর্তারা। এ সময় প্রকল্পের কারিগরি অংশীদার লিডস করপোরেশন লিমিটেডের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

লংকাবাংলা সিকিউরিটিজের প্রধান প্রযুক্তি কর্মকর্তা এসএআর মো. মাইনুল ইসলাম জানান, টু ফ্যাক্টর অথেনটিকেশনের মাধ্যমে লংকাবাংলার ওয়েবসাইট, পোর্টাল বা নিজের সোস্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে লিন্ডায় লগ ইন করে কাঠামোবদ্ধ প্রশ্নগুলোর উত্তর পেয়ে যাবেন ব্যবহারকারীরা। প্রথম ধাপে এসব তথ্যের মধ্যে বিও হিসাব খোলা, নিজের পোর্টফোলিও, লেজার, কেনাবেচার তথ্য, আইপিও সাবস্ক্রিপশনের তথ্য সবই অন্তর্ভুক্ত হয়েছে।

তিনি আরো বলেন, গ্রাহকদের চাহিদা বুঝে আগামীতে লিন্ডায় বিনিয়োগ সহায়ক অন্যান্য তথ্য-উপাত্ত যোগ করা হবে। দেশের ব্রোকারেজ ইন্ডাস্ট্রিতে প্রথমবারের মতো চালু হওয়া চ্যাটবট সেবা লংকাবাংলা সিকিউরিটিজের গ্রাহকদের দৈনন্দিন জীবনকে আরো সহজ করবে। আবার কমন প্রশ্নের উত্তরগুলো কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে দেয়ার ফলে প্রতিষ্ঠানেরও দক্ষতা বাড়বে।

উদ্বোধনী অনুষ্ঠানে লিডস করপোরেশনের চেয়ারম্যান শেখ আব্দুল আজিজ বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকেই দেশের আর্থিক সেবা খাতে সবার আগে নতুন নতুন প্রযুুক্তি আত্মস্থ করে লংকাবাংলা। ‘ভানিক’ ক্রেডিট কার্ড থেকে শুরু করে ব্রোকারেজ ইন্ডাস্ট্রিতে চ্যাটবট কিংবা ব্লকচেইন প্লাটফর্ম দাঁড় করানোর চলমান প্রকল্প, সবই এ প্রচেষ্টার অংশ। স্থানীয় প্রযুক্তি সেবাদাতাদের সক্ষমতার একটি বড় প্রমাণ লিন্ডে উন্নয়নে লিডসের কারিগরি অংশীদারিত্ব। আশা করছি, ভবিষ্যতে স্থানীয় ইন্ডাস্ট্রিতে কারিগরি কাজগুলোর জন্য বিদেশী প্রতিষ্ঠানের ওপর নির্ভরতা প্রায় শূন্যে নেমে আসবে।

লংকাবাংলা ক্যাপিটাল মার্কেট অপারেশন্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী বলেন, আগামীর প্রযুক্তিতে বিনিয়োগ দীর্ঘমেয়াদে প্রতিষ্ঠান ও এর গ্রাহক সবাইকে লাভবান করে। লিন্ডায় আপাতত গ্রাহকদের আগ্রহ বেশি থাকলেও, এখানে বিনিয়োগ সহায়ক তথ্য-উপাত্ত সংযোজন হলে প্লাটফর্মটির জনপ্রিয়তা বহুগুণ বাড়বে।

এ সময় লংকাবাংলা সিকিউরিটিজের সিইও খন্দকার সাফাত রেজা, লিডস করপোরেশনের প্রধান পরিচালন কর্মকর্তা রানা সোহেল, প্রধান প্রযুক্তি ও অর্থ কর্মকর্তা মাসুদ পারভেজ, মহাব্যবস্থাপক বিইএম মঞ্জুর ই খুদাসহ উভয় প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:০৮ পূর্বাহ্ণ | বুধবার, ২৪ এপ্রিল ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।