বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় বীমা দিবস উদযাপনে বীমা কোম্পানিকে আইডিআরএ’র নির্দেশনা

  |   শনিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   228 বার পঠিত

জাতীয় বীমা দিবস উদযাপনে বীমা কোম্পানিকে আইডিআরএ’র নির্দেশনা

সারাদেশব্যাপী জাতীয় বীমা দিবস ২০২৩ উদযাপন, দ্রুত বীমা দাবি পরিশোধ ও বীমা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বীমা প্রতিষ্ঠানসমূহকে ব্যাপক প্রচারণার নির্দেশনা দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। গত ১৬ ফেব্রুয়ারি কর্তৃপক্ষের পরিচালক (প্রশাসন) ও সদস্য সচিব মো. শাহ্ আলম স্বাক্ষরিত একটি চিঠি সকল বীমা কোম্পানি ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহে প্রেরণ করা হয়।

চিঠিতে বলা হয়, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত জাতীয় বীমা দিবস ২০২৩ ‘ক’ শ্রেণীভুক্ত দিবস হিসেবে আগামী ১ মার্চ উদযাপিত হবে। এবারের বীমা দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সভাপতি হিসেবে অংশগ্রহণ করার সম্মতি জ্ঞাপন করেছেন।

জাতীয় বীমা দিবস আগামী ১মার্চ থেকে ১৫ মার্চ পর্যন্ত সেবাপক্ষ হিসেবে পালনের জন্য বীমা প্রতিষ্ঠানসমূহকে কিছু নির্দেশনা দেয়া হয়। নির্দেশনায় বলা হয়, পূর্বের অপরিশোধিত বীমা দাবি থাকে তা সেবাপক্ষের মধ্যে অতিদ্রুত পরিশোধ করা, লাইফ বীমাকারীর সারভাইভাল বেনিফিট সেবাপক্ষ চলাকালীন সময়ে দ্রুততার সাথে পরিশোধের ব্যবস্থা করা, নন-লাইফ বীমাকারীর ক্ষেত্রে সেবা পক্ষ চলাকালী সময়ে উত্থাপিত বীমা দাবি দ্রুততম সময়ে পরিশোধ করা এবং সেবা পক্ষে প্রদত্ত বিশেষ সেবাসমূহ একটি রেজিস্টারে সংরক্ষণ করে ৩১ মার্চের মধ্যে নিয়ন্ত্রণ কর্তৃপক্ষে কাছে পাঠাতে বলা হয়েছে।

নির্দেশনায় আরো বলা হয়, জাতীয় বীমা দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপনের জন্য বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে ব্যাপক প্রচারণার জন্য বীমা কোম্পানি/কর্পোরেশনের শাখা কার্যালয়সমূহকে ২৮ ফেব্রুয়ারি থেকে ০২ মার্চ পর্যন্ত তিন দিন পর্যন্ত ব্যানার, ফেস্টুন, নিজস্ব উদ্ভাবনী ধারণা কাজে লাগিয়ে সজ্জিতকরণের নির্দেশনা দেয়া হয়।

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬০ সালের ১ মার্চ তৎকালীন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেছিলেন। তার এ যোগদানের দিনটিকে জাতীয় পর্যায়ে স্মরণীয় করে রাখতে ২০২০ সালের ১৫ জানুয়ারি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সুপারিশক্রমে প্রতিবছর ১ মার্চকে জাতীয় বীমা দিবস ঘোষণা করে বাংলাদেশ সরকার। বীমা উন্নয়ন ও বীমা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২০২০ সালের ১ মার্চ এটি প্রথম ‘খ’ ক্যাটাগরিতে জাতীয় দিবস হিসেবে পালিত হয়। এবছর জাতীয় বীমা দিবস ‘ক’ শ্রেণীতে পালিত হবে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:০২ অপরাহ্ণ | শনিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।