মঙ্গলবার ৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদায়ী সপ্তাহে সূচকের পাশাপাশি লেনদেন কমেছে

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৫ মার্চ ২০২২   |   প্রিন্ট   |   95 বার পঠিত

বিদায়ী সপ্তাহে সূচকের পাশাপাশি লেনদেন কমেছে

বিদায়ী সপ্তাহে সূচকের পাশাপাশি লেনদেন কমেছে দেশের শেয়ারবাজারে। গত সপ্তারে শেয়ারবাজারে পাঁচ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবসই সূচক কমেছে। আর দুই কার্যদিবস সামান্য বেড়েছে। সপ্তাহ শেষে সূচক এবং লেনদেনের সাথে বেশিরভাগ সিকিউরিটিজের শেয়ার ও ইউনিট দর কমেছে। আর সপ্তাহটিতে বাজার মূলধন প্রায় ১২ হাজার কোটি টাকার বেশি কমেছে।

জানা যায়, সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪২.৯২ পয়েন্ট বা ২.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ছয় হাজার ৬৯৬.৫২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩৩.৭৩ পয়েন্ট বা ২.২৯ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৫২.০৪ পয়েন্ট বা ২.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৪১.৯৯ পয়েন্টে এবং দুই হাজার ৪৬২.৯৪ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৬টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৫৫টির বা ১২.২৫ শতাংশের, কমেছে ৩১৯টির বা ৮২.৬৪ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১২টির বা ৩.১১ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তিন হাজার ৭৪৫ কোটি ৮৩ লাখ ৫৭ হাজার ৬২৫ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল তিন হাজার ৯৮৭ কোটি ৮৯ লাখ ২৫ হাজার ২৯৫ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ২৪২ কোটি ৫ লাখ ৬৭ হাজার ৬৭০ টাকা বা ৬ শতাংশ কমেছে।

সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৩৮ হাজার ৪২৭ কোটি ৪১ লাখ ৯৩ হাজার ৫৩৪ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৬০ হাজার ৯২৯ কোটি ৮৭ লাখ ৯৭ হাজার ০৬৭ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা ১১ হাজার ৯২৮ কোটি ৫৬ লাখ ১৪ হাজার ৩৭২ টাকা কমেছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১৩৪ কোটি ২১ লাখ ৬২ হাজার ১৯৮ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১২৩ কোটি ৯০ লাখ ৭২ হাজার ২৩৪ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১০ কোটি ৩০ লাখ ৫৯ হাজার ৯৬৪ টাকা বা ৮ শতাংশ বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪১৯.৫৩ পয়েন্ট বা ২.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৫৭২.০২ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ২৫২.৮৮ পয়েন্ট বা ২.১০ শতাংশ, সিএসই-৩০ সূচক ২৩৩.৯৭ পয়েন্ট বা ১.৬৫ শতাংশ, সিএসই-৫০ সূচক ২৮.৯৯ পয়েন্ট বা ১.৭০ শতাংশ এবং সিএসআই ৩১.৪৯ পয়েন্ট বা ২.৫২ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৭৪৬.৩৭ পয়েন্টে, ১৩ হাজার ৯১৩.৮৮ পয়েন্টে, এক হাজার ৪৪৮.৭৭ পয়েন্টে এবং সিএসআই এক হাজার ২১৬.৯৫ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৪৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৪৭টির বা ১৩.৬৬ শতাংশের দর বেড়েছে, ২৪৬টির বা ৮৩.১৪ শতাংশের কমেছে এবং ১১টির বা ৩.২০ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:০২ অপরাহ্ণ | শনিবার, ০৫ মার্চ ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।