শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ব্যাংকাস্যুরেন্স নীতিমালা

বীমা সম্প্রসারণের সুযোগ সৃষ্টি হতে পারে

বিবিএনিউজ.নেট   |   রবিবার, ১৩ ডিসেম্বর ২০২০   |   প্রিন্ট   |   449 বার পঠিত

বীমা সম্প্রসারণের সুযোগ সৃষ্টি হতে পারে

দেশের বীমা ব্যবসা সম্প্রসারণের জন্য বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) একটি ব্যাংকাস্যুরেন্স নীতিমালা প্রণয়ন করছে। নীতিমালাটি বর্তমানে চূড়ান্ত করার প্রক্রিয়ায় রয়েছে, যা আগামী বছর থেকে কার্যকর করা হবে বলে আইডিআরএ’র বরাত দিয়ে গণমাধ্যমে খবর প্রকাশ হয়।

বীমা নিয়ন্ত্রক সংস্থাটি ইতোমধ্যে ব্যাংকাস্যুরেন্স নীতিমালার একটি খসড়া তাদের নিজস্ব ওয়েবসাইটে গত ১৭ নভেম্বর প্রকাশ করেছে। প্রকাশের তারিখ থেকে পরবর্তী ৭ কার্যদিবসের মধ্যে সংশ্লিষ্টদের মতামত পাঠাতে বলা হয়েছে। মতামত পাঠাতে হবে ই-মেইলে। বিশেষজ্ঞদের পাশাপাশি সাধারণ মানুষও খসড়া নীতিমালার বিষয়ে মতামত প্রদান করতে পারবে বলে জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

নীতিমালার খসড়ায় বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক দ্বারা প্রত্যক্ষ বা পরোক্ষাভাবে নিয়ন্ত্রিত যে কোনো প্রতিষ্ঠান বা সংস্থা এবং আর্থিক প্রতিষ্ঠান ব্যাংকাস্যুরেন্স এজেন্ট হওয়ারার যোগ্যতা রাখে। এক্ষেত্রে আবেদনকারী ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং (এমওইউ) বা অন্য কোনো দলিলের মাধ্যমে এজেন্ট হিসেবে লাইসেন্স প্রাপ্তির পর বীমা ব্যবসা সংগ্রহ করা নিশ্চিত করবে।

কোনো ব্যাংকাস্যুরেন্স এজেন্ট নির্দিষ্ট প্রকারের বীমা কোম্পানির তিনের অধিক লাইফ বা নন-লাইফ বীমা কোম্পানির সাথে যুক্ত হতে পারবে না। বীমা কোম্পানিকে এজেন্টের সাথে চুক্তির আগে কর্তৃপক্ষের অনুমোদন নিতে হবে এবং ব্যাংকাস্যুরেন্স এজেন্টকে অনুমোদন নিতে হবে বাংলাদেশ ব্যাংকের।

ব্যাংকের সম্মানীর বিষয়ে নীতিমালায় বলা হয়েছে, করপোরেট বীমা এজেন্ট হিসেবে বীমা ব্যবসা সংগ্রহ ও পরিচালনার জন্য ব্যাংকের সম্মানীর মাত্রা নির্ধারিত হবে তার কর্মদক্ষতার নির্ণায়কের ওপর যাতে বীমাকারী ও ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান একমত হবে। সম্মানীর কাঠামো ও হার ব্যাংকাস্যুরেন্স চুক্তিতে স্পষ্টভাবে উল্লেখ থাকতে হবে।

আমাদের দেশে অনেক নীতিমালা হয়। এসবের পরও কার্যকর হওয়া নিয়ে থাকা নানা ধরনের শঙ্কা। যে কারণে নীতিমালার পরও মানুষের আস্থা সৃষ্টি হয় না। এক্ষেত্রে আমরা আশা করবো এই নীতিমালা বীমা ব্যবসা সম্প্রসারণে সুযোগ সৃষ্টি করবে। সেটি সম্ভব হলেই দেশের বীমা খাতে উন্নতি হবে বলে আশা করা যায়।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:৫৬ পূর্বাহ্ণ | রবিবার, ১৩ ডিসেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।