বুধবার ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যবসায়িক প্রবৃদ্ধির জন্য বীমাশিল্পে অত্যাধুনিক তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে: ড. নুরুর রহমান

  |   সোমবার, ১২ সেপ্টেম্বর ২০২২   |   প্রিন্ট   |   372 বার পঠিত

ব্যবসায়িক প্রবৃদ্ধির জন্য বীমাশিল্পে অত্যাধুনিক তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে: ড. নুরুর রহমান

ড. নূরুর রহমান। একাধারে একজন জ্যোতির্পদার্থবিদ ও ডেটা সায়েনেটিস্ট। ক্যারিয়ারের বিভিন্ন সময়ে গবেষক হিসেবে কাজ করেছেন বিশ্বের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়গুলোর সাথে। জ্যোতির্পদার্থবিদ হিসেবে কর্মরত ছিলেন মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসায়। বর্তমানে কাজ করছেন যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় কোম্পানি গার্ডিয়ান লাইফের লিড ডেটা সায়েনেটিস্ট হিসেবে। ডেটা সায়েন্স বা কৃত্রিমবুদ্ধিমত্তাকে ব্যবহার করে আর্থিকখাতকে এগিয়ে নিতে সম্প্রতি তার নেতৃত্বে বাংলাদেশে যাত্রা শুরু করেছে স্ট্যার্টআপ কোম্পানি সমীকরণ-এআই। দেশের বীমা কোম্পানিগুলো ডেটা সায়েন্স বা কৃত্রিমবুদ্ধিমত্তা (এআই) ব্যবহারের মাধ্যমে কীভাবে ব্যবসায়িকভাবে এগিয়ে যেতে পারে।

এসব বিষয় নিয়ে ব্যাংক-বীমা-অর্থনীতির বিশেষ প্রতিবেদক নাসির আহমাদ রাসেলের সাথে কথা বলেছেন ড. নূরুর রহমান

 

বাংলাদেশি বংশোদ্ভূত এই মার্কিন নাগরিক মনে করেন, উন্নত গ্রাহক সেবা নিশ্চিতকরণ এবং ব্যবসায়িক প্রবৃদ্ধির জন্য বাংলাদেশের বীমাশিল্পকে অবশ্যই ডেটা সায়েন্সের মতো উন্নততর তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। ডেটা সায়েন্স হল গণিত, পরিসংখ্যান, কম্পিউটার বিজ্ঞান, তথ্য বিজ্ঞান, মেশিন লার্নিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তার মতো একাধিক শাখার সমন্বয়। এতে ডেটা মাইনিং, ডেটা ইনফারেন্স, ভবিষ্যদ্বাণীমূলক মডেলিং এবং এমএল অ্যালগরিদম বিকাশের মতো ধারণাগুলি রয়েছে, যাতে জটিল ডেটাসেটগুলি থেকে নিদর্শনগুলি বের করা যায় এবং সেগুলিকে কার্যকর ব্যবসায়িক কৌশলগুলিতে রূপান্তর করা যায়।

বিশ্বজুড়ে বীমাশিল্পসহ সমস্ত শিল্প প্রতিষ্ঠানের কার্যক্ষমতা বৃদ্ধিতে কৃত্রিম বুদ্ধিমত্তা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এআই’র ব্যবহার কম্পিউটিং ক্ষমতা বৃদ্ধি ও ডেটার সহজলভ্যতা নিশ্চিত করে গ্রাহকদের প্রত্যাশা পূরণ করতে সক্ষম হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় বীমা সংস্থাগুলি গ্রাহক পরিষেবা, বিপণন, দাবি প্রক্রিয়াকরণ এবং পরিচালনা, আন্ডাররাইটিং এবং জালিয়াতি সনাক্তকরণসহ সমস্ত কার্যকরী ক্ষেত্রে এআই ব্যবহার করছে। দ্রুত সময়ে দাবি নিষ্পত্তির ক্ষেত্রেও এআই’য়ের ব্যবহার হচ্ছে।
এমনকি প্রতিমাসে এআই ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে গ্রাহকদের কয়েক হাজার প্রশ্নের উত্তর দিচ্ছে কোম্পানিগুলো।

ইন্স্যুরটেক লিজেন্ড লেমনেড ৫ মিনিটের মধ্যে একটি দাবি প্রক্রিয়া করতে সক্ষম। এই উদাহরণগুলি সহজভাবে নির্দেশ করে যে, বীমা ব্যবসা একটি রূপান্তরের মধ্য দিয়ে যাচ্ছে এবং এআই বা কৃত্রিমবুদ্ধিমত্তার ব্যবহার দৃষ্টান্ত তুলে ধরছে।

ড. নুরুর রহমান মনে করেন, বাংলাদেশের লাইফ ও নন লাইফ বীমা কোম্পানিগুলোর অবশ্যই এই অবিশ্বাস্য সুযোগটি গ্রহণ করতে হবে। ব্যবসায় প্রবৃদ্ধি অর্জনের পুরনো কলা কৌশলকে বাদ দিয়ে তথ্যপ্রযুক্তিকে আলিঙ্গন করে এগিয়ে যেতে হবে।

বাংলাদেশের বীমা শিল্প নিয়ে এই ডেটা সায়েনেটিস্ট বলেন, বাংলাদেশের বীমা শিল্প বিলিয়ন ডলারের বাজার। গত এক দশকে ব্যবসাটি ধারাবাহিক বিপর্যয়ের সম্মুখীন হয়েছে, যার ফলে প্রবৃদ্ধির হার নেতিবাচক হয়েছে। একটি দীর্ঘমেয়াদী ব্যবসায়িক কৌশলের অনুপস্থিতি, পেশাদারিত্বের অভাব, এজেন্টদের দ্বারা অনৈতিক ব্যবসায়িক অনুশীলন এবং দুর্বল গ্রাহক সেবা নেতিবাচক অর্থনৈতিক মন্দার প্রধান কারণ। তিনি মনে করেন, জিডিপিতে বীমা খাতের অবদান বাড়াতে বীমা কোম্পানিগুলোকে নতুন প্রযুক্তি এবং উদ্ভাবন গ্রহণ করা ছাড়া আর কোনো বিকল্প নেই। হারানো ব্যবসায়িক সুযোগগুলি সফলভাবে পুনরুদ্ধার করতে তারা হয় অভ্যন্তরীণ এআই সক্ষমতা তৈরি করতে পারে বা বাইরের দক্ষতা এবং উদ্ভাবনগুলিকে কাজে লাগাতে পারে। ড. নুরুর রহমান বলেন, আমি তিনটি কার্যকরী ক্ষেত্র হাইলাইট করি যেখানে কোম্পানিগুলি তাদের নিজস্ব প্রযুক্তি স্ট্যাক এবং জনবল ব্যবহার করে কৃত্রিম বুদ্ধিমত্তার সাথে তাদের যাত্রা শুরু করতে পারে।

প্রথমত, ডকুমেন্ট প্রসেসিং এবং ডিজিটালাইজেশন। কাগজভিত্তিক ব্যবসা এখনো দেশে প্রচলিত। এই ম্যানুয়াল অনুশীলনটি সময়সাপেক্ষ, ত্রুটি প্রবণ এবং ব্যয়বহুল। এটি হল অন্যতম প্রধান কারণ যা পেশাগত অদক্ষতার পাশাপাশি দুর্বল গ্রাহক সেবার ক্ষেত্রে দায়ী। ডকুমেন্ট প্রসেসিং, ডিজিটাল আর্কাইভিং এবং ডেটা এক্সট্র্যাকশন ডিজিটালাইজেশনের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ, যা পরবর্তীতে এআই সক্ষমতার দিকে নিয়ে যাবে। যে কারণে ডিজিটালাইজেশন বাংলাদেশি কোম্পানিগুলোর জন্য সর্বোচ্চ অগ্রাধিকারের ক্ষেত্রে হওয়া উচিত।

দ্বিতীয়ত, আন্ডাররাইটার রেটমেকিং এবং রিজার্ভ। অ্যাকচুয়ারি এবং আন্ডাররাইটাররা বীমা-সম্পর্কিত কাজগুলি সম্পন্ন করার জন্য রেট টেবিল ব্যবহার করেন। এআই-ভিত্তিক অ্যালগরিদমগুলি এই ব্যবসায়িক প্রক্রিয়াগুলিকে রূপান্তর করতে পারে। যার মধ্যে রয়েছে ১) অপ্টিমাইজ করা সঠিক প্রিমিয়াম মূল্য; ২) পলিসি ল্যাপস; ৩) নীতির দৃঢ়তা এবং মূল্য স্থিতিস্থাপকতা; ৪) ক্লেইম ইনসিডেন্স এবং টার্মিনেশন ৫) অ্যাকসেলেরেটেড আন্ডাররাইটিং; ৭) দাঁতের এবং দৃষ্টি খরচ; এবং ৮) যানবাহনের ক্ষতি সনাক্তকরণ এবং মূল্যায়ন।

তৃতীয়ত, সম্ভাবনা সনাক্তকরণ এবং অপ্টিমাইজড মার্কেটিং। ফার্মগুলি বিদ্যমান গ্রাহক ডাটাবেসকে লিভারেজ করতে পারে এবং অপ্টিমাইজড টার্গেট জেনারেশনের জন্য ‘কাস্টমার লুক-অ্যালাইক মডেল’ তৈরি করতে বাহ্যিক ডেটার সাথে একত্রিত করতে পারে। ক্লাস্টার কৌশল বা ভবিষ্যদ্বাণীমূলক মডেলিংসহ শক্তিশালী এআই অ্যালগরিদমগুলি প্রোডাক্ট উপযোগী গ্রাহক সনাক্ত করতে সহযোগিতা করতে পারে।

ড. নূরুর রহমান বলেন, বাংলাদেশে একটি সাধারণ ভুল ধারণা রয়েছে যে, বীমা শিল্প এআই সক্ষম পরিষেবা প্রদানের জন্য প্রস্তুত নয়। এটি সাধারণত কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) এবং এসব বিষয়ে ধারণা না থাকার কারণে উদ্ভূত হয়। এআই প্রযুক্তির গুরুত্বপূর্ণ অংশ হল ডেটা। তবে এআই প্রযুক্তির সাথে কাজ শুরুর জন্য ব্যয়বহুল বিগ ডেটার প্রয়োজন নেই। বিদ্যমান টুলস, যেমন স্থানীয় সার্ভারে স্ট্যান্ডার্ড ডাটাবেস, ওয়ার্কস্টেশন ইত্যাদি এআই সলিউশন তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। তবে উদ্যোগ গ্রহণের ক্ষেত্রে দক্ষ ডেটা সায়েন্টিস্ট বা মেশিন লার্নিং ইঞ্জিনিয়ারের মতো বিষয়টি চ্যালেঞ্জ হতে পারে। তবে বিদ্যমান জনবলকে প্রশিক্ষণ দিয়ে অথবা স্থানীয় সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সহায়তায় এই চ্যালেঞ্জ খুব সহজেই মোকাবেলা করা সম্ভব হবে।

সমীকরণ-এআই সম্পর্কে ড. নুরুর রহমান বলেন, এটি হল একটি কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক স্টার্টআপ কোম্পানি যেটি দেশের প্রতিটি ব্যবসায়িক প্রতিষ্ঠানে এআই প্রযুক্তিকে সহজলভ্য করে তুলতে কাজ করবে। স্থানীয় শিল্পখাতগুলিকে চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলার উপযোগী করে তোলাই আমাদের উদ্দেশ্য। একদল অত্যন্ত দক্ষ প্রবাসী বাংলাদেশি এই উদ্যোগের মূলে রয়েছেন। পাবলিক এবং প্রাইভেট সেক্টরে কৃত্রিম বুদ্ধিমত্তা, মেশিন লার্নিং, ডিপ লার্নিং, ডেটা সায়েন্স, এবং উন্নত অ্যানালিটিক্স কনসাল্টিং সেবা সরবরাহের উদ্দেশ্য নিয়ে সমীকরণের যাত্রা।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:১০ অপরাহ্ণ | সোমবার, ১২ সেপ্টেম্বর ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।