শনিবার ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আবুল হাসান মাহমুদ আলী অর্থমন্ত্রী, সাবের হোসেন চৌধুরী পরিবেশ ও জলবায়ু মন্ত্রী, ডা. দীপু মনি সমাজ কল্যানমন্ত্রী, মহিবুল হাসান চৌধুরী নওফেল শিক্ষামন্ত্রী

শপথ নিলেন নতুন মন্ত্রিসভার সদস্যরা

ব্যাংক বীমা ডেস্ক   |   বৃহস্পতিবার, ১১ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   277 বার পঠিত

শপথ নিলেন নতুন মন্ত্রিসভার সদস্যরা

বঙ্গভবনে শপথ নিয়েছেন নতুন মন্ত্রিসভার সদস্যরা। তাদের শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে শপথগ্রহণ অনুষ্ঠান শুরু হয়। প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি। এরপর মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের শপথবাক্য পাঠ করান তিনি।

বঙ্গভবনে শপথগ্রহণ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

মন্ত্রী হিসেবে শপথ নিলেন যারা
মন্ত্রিসভায় স্থান পাওয়া পূর্ণ মন্ত্রীর তালিকায় রয়েছে আ. ক. ম মোজাম্মেল হক মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী, ওবায়দুল কাদের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী, নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন শিল্পমন্ত্রী, আসাদুজ্জামান খান স্বরাষ্ট্রমন্ত্রী, ডা. দীপু মনি সমাজ কল্যানমন্ত্রী, মো. তাজুল ইসলাম স্থানীয় সরকার মন্ত্রী, মুহাম্মদ ফারুখ খান বিমান ও পর্যটন, আবুল হাসান মাহমুদ আলী অর্থমন্ত্রী, আনিসুল হক আইনমন্ত্রী, হাছান মাহমুদ তথ্য ও সম্প্রচারমন্ত্রী, আবদুস শহীদ কৃষিমন্ত্রণালয়, সাধন চন্দ্র মজুমদার খাদ্যমন্ত্রী, র আ ম ওবায়দুল মোক্তাদির চৌধুরী গৃহায়ন ও গণপূর্ত, আব্দুর রহমান মৎস ও প্রাণিসম্পদ, নারায়ণ চন্দ্র চন্দ ভূমিমন্ত্রণালয়, আবদুস সালাম পরিকল্পনামন্ত্রণালয়, মহিবুল হাসান চৌধুরী নওফেল শিক্ষামন্ত্রণালয়, ফরহাদ হোসেন জনপ্রশাসন, জিল্লুল হাকিম রেলপথ, সাবের হোসেন চৌধুরী পরিবেশ ও জলবায়ু মন্ত্রী, জাহাঙ্গীর কবির নানক বস্ত্র ও পাট, নাজমুল হাসান পাপন যুব ও ক্রীড়া মন্ত্রী, ইয়াফেস ওসমান (টেকনোক্র্যাট) বিজ্ঞান ও প্রযুক্তি, ফরিদুল হক খান ধর্মমন্ত্রী, ড. সামন্ত লাল সেন (টেকনোক্র্যাট) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ।

 

প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন যারা

বেগম সিমিন হোসেন রিমি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, নসরুল হামিদ বিদ্যুৎ মন্ত্রণালয়, জুনাইদ আহমেদ পলক ডাক ও টেলিযোগাযোগ, মো. আলী আরাফাত তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, মহিবুর রহমান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ, খালিদ মাহমুদ চৌধুরী নৌ পরিবহন, জাহিদ ফারুক পানি সম্পদ, কুজেন্দ্র লাল ত্রিপুরা পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, রুমানা আলী প্রাথমিক ও গণশিক্ষা, শফিকুর রহমান চৌধুরী প্রবাসী কল্যাণ ও আহসানুল ইসলাম বাণিজ্য মন্ত্রণালয়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২২২ আসনে জয়লাভ করে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। গতকাল ১০ জানুয়ারি শপথ নেন নতুন সংসদ সদস্যরা। শপথ নেওয়ার পর আওয়ামী লীগের সংসদ সদস্যরা সর্বসম্মতিক্রমে দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তাদের সংসদীয় দলের নেতা নির্বাচিত করেন।
সংসদ নেতা হওয়ার পর বুধবার বিকেলে সংসদ সদস্যদের আস্থাভাজন ব্যক্তি হিসেবে শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী নিয়োগ করেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। তিনি শেখ হাসিনাকে নতুন সরকার গঠনের আহ্বান জানান।

এরপর প্রধানমন্ত্রী তার মন্ত্রিসভা গঠন করেন এবং বুধবার সন্ধ্যায় মন্ত্রী-প্রতিমন্ত্রীদের তালিকা নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন। রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী গঠিত মন্ত্রিসভায় সম্মতি জ্ঞাপন করেন। এরপর মন্ত্রিসভার ওই তালিকা মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মাহবুব হোসেন বুধবার রাতে সচিবালয়ে অনুষ্ঠিত এক ব্রিফিংয়ে তালিকায় থাকা ২৫ মন্ত্রী ও ১১ প্রতিমন্ত্রীর নাম প্রকাশ করেন। ওই তালিকার একটি কপি তিনি সাংবাদিকদের কাছে হস্তান্তর করেন।
বৃহস্পতিবার বিকেলে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ৩৬ জন মন্ত্রী-প্রতিমন্ত্রীকে নিয়োগ দিয়েছেন মর্মে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

উল্লেখ্য, গত ৭ জানুয়ারি বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগ ও জাতীয় পার্টিসহ ২৮টি রাজনৈতিক দল অংশ নেয়। দেশের প্রধান বিরোধী দল বিএনপি ও তাদের জোটসঙ্গীরা নির্বাচনে অংশ নেয়নি। তারা শেখ হাসিনার পদত্যাগ এবং নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলন করছে।

নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ২৯৯টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এর মধ্যে গোলযোগের কারণে একটি আসনের ফল স্থগিত রাখা হয়েছে। বাকি ২৯৮টি আসনের ফলাফল প্রকাশ করেছে নির্বাচন কমিশন। এর মধ্যে ২২২ আসনে জয় পেয়েছে আওয়ামী লীগ। জাতীয় পার্টি পেয়েছে ১১টি আসন। বাকি ৬৫ আসনের মধ্যে ৬২টিতে জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। আর জাসদ, ওয়ার্কার্স পার্টি ও কল্যাণ পার্টি পেয়েছে একটি করে আসন।

স্বতন্ত্র থেকে নির্বাচিত হওয়া ৬২ জনের মধ্যে ৫৯ জন আওয়ামী লীগের নেতা। জাতীয় পার্টি যে ১১টি আসনে জয়লাভ করেছে সেগুলোতে আওয়ামী লীগের নৌকা মার্কার প্রার্থী প্রত্যাহার করা হয়েছিল। এছাড়া জাসদ ও ওয়ার্কার্স পার্টি নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করেছে আর কল্যাণ পার্টি যে আসনে জিতেছে সেখানে স্থানীয় আওয়ামী লীগ সমর্থন দিয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:২৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১১ জানুয়ারি ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(1619 বার পঠিত)
বিজ্ঞাপন
(1533 বার পঠিত)
বিজ্ঞাপন
(1212 বার পঠিত)
বিজ্ঞাপন
(1025 বার পঠিত)

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।