সোমবার ১৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্লেসমেন্ট শেয়ারে বিএসইসির অনুমোদন লাগবে না

বিবিএনিউজ.নেট   |   বৃহস্পতিবার, ৩০ মে ২০১৯   |   প্রিন্ট   |   722 বার পঠিত

প্লেসমেন্ট শেয়ারে বিএসইসির অনুমোদন লাগবে না

প্লেসমেন্ট শেয়ারের জন্য পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির অনুমোদনের বাধ্যবাধকতা থাকছে না। স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠকের সুপারিশ অনুযায়ী এ বিষয়ে সিদ্ধান্ত নিচ্ছে সংস্থাটি। এজন্য বিএসইসির দেওয়া বিদ্যমান নির্দেশনা সংশোধনের উদ্যোগও নেওয়া হয়েছে।

তথ্যমতে, প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) ও পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ছাড়া অন্য সব কোম্পানির প্লেসমেন্ট বা ইক্যুইটি শেয়ারের মাধ্যমে মূলধন ইস্যুর ক্ষেত্রে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সম্মতি নেওয়ার বাধ্যবাধকতা তুলে নিচ্ছে নিয়ন্ত্রক সংস্থাটি। এজন্য বুধবার এক সভায় এ-সংক্রান্ত প্রজ্ঞাপনের খসড়া অনুমোদন দিয়েছে বিএসইসি।

বিএসইসির সভা শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘আইপিও এবং তালিকাভুক্ত কোম্পানি ছাড়া অন্য সব কোম্পানির ইক্যুইটি শেয়ারের মাধ্যমে মূলধন ইস্যুর ক্ষেত্রে কমিশনের কোনো সম্মতি গ্রহণ করতে হবে না। এ-সংক্রান্ত অর্ডিন্যান্সের ধারা ২ডি-এর অধীনে খসড়া প্রজ্ঞাপনটি অনুমোদন করেছে কমিশন।’

সেই সঙ্গে এর আগে জারি করা প্লেসমেন্ট শেয়ার ইস্যু-সংক্রান্ত ৯টি প্রজ্ঞাপন বা আদেশ বাতিল ও একটি সংশোধন করবে বিএসইসি।

পুঁজিবাজারের মন্দাবস্থায় বাজারে গতি ফেরাতে করণীয় খুঁজতে গত ২৯ এপ্রিল পুঁজিবাজারের স্টেকহোল্ডারদের সঙ্গে জরুরি বৈঠক করেছে বিএসইসি। ওই বৈঠকে আইপিও প্রক্রিয়ার দুর্বলতার সঙ্গে সঙ্গে প্লেসমেন্ট শেয়ার নিয়ে বাণিজ্যের বিষয়টিও আলোচনায় আসে। এরপর ওই সভায় বেশকিছু সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য কমিটি গঠন করে বিএসইসি। কমিটির প্রতিবেদনের পর সুপারিশ অনুযায়ী পদক্ষেপ নিচ্ছে সংস্থাটি। এর জের ধরেই প্লেসমেন্ট শেয়ারের অনুমোদন প্রক্রিয়া থেকে সরে আসছে বিএসইসি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:৪৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ৩০ মে ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।