বৃহস্পতিবার ২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অর্ধেকের বেশি কারখানা বন্ধ করছে শীর্ষ গ্লাভস কোম্পানি

বিবিএনিউজ.নেট   |   মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০   |   প্রিন্ট   |   228 বার পঠিত

অর্ধেকের বেশি কারখানা বন্ধ করছে শীর্ষ গ্লাভস কোম্পানি

রাবারের তৈরি গ্লাভস উৎপাদনে বিশ্বের শীর্ষ প্রতিষ্ঠানটি তাদের অর্ধেকের বেশি কারখানা বন্ধ করে দিতে যাচ্ছে। তাদের প্রায় ২৫ হাজারের মতো কর্মী সম্প্রতি করোনায় আক্রান্ত হওয়ায় প্রতিষ্ঠানটি এমন সিদ্ধান্ত নিয়েছে। খবর বিবিসির

এর আগে গত জুলাই মাসে এই প্রতিষ্ঠানের দু’টি সহায়ক কোম্পানির হ্যান্ড গ্লাভস আমদানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল যুক্তরাষ্ট্র। এসব কোম্পানিতে শ্রমিকদের জোরপূর্বক খাটানোর অভিযোগ এনে এমন পদক্ষেপ নেওয়া হয়।

কর্তৃপক্ষ বলছে, সংক্রমণ নিয়ন্ত্রনে আনতে মালয়েশিয়ার ‘টপ গ্লাভস’ নামের প্রতিষ্ঠানটি ২৮ টি প্ল্যান্ট পর্যায়ক্রমে বন্ধ করতে যাচ্ছে। করোনা মহামারি শুরু হওয়ার পর থেকেই বিভিন্ন ধরনের ব্যক্তিগত সুরক্ষা সামগ্রীর চাহিদা বেশ বেড়ে গেছে। কিন্তু এসব কারখানায় কর্মরত স্বল্প আয়ের অভিবাসী শ্রমিকদের কাজের পরিবেশ নিয়ে বরাবরই উদ্বেগ ছিল।

সোমবার মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, টপ গ্লাভসের কারখানার আশেপাশের এলাকায় কোভিড-১৯ এর সংক্রমণ বেড়ে গেছে। প্রায় ৫ হাজার ৮শ শ্রমিকের স্বাস্থ্য পরীক্ষার পর ২ হাজার ৪৫৩ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে।

মালেশিয়ায় টপ গ্লাভসের ৪১টি কারখানা রয়েছে। এর অধিকাংশ শ্রমিকই নেপাল থেকে আসা এবং জনাকীর্ণ এলাকায় বসবাস করে। মালেশিয়ার স্বাস্থ্য মহাপরিচালক নূর হিসাম আব্দুল্লাহ বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘যারা আক্রান্ত হয়েছে তাদেরকে হাসপাতালে নেওয়া হয়েছে। এছাড়াও তাদের সংস্পর্শে যারা এসেছেন তাদেরকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।’

তবে কবে নাগাদ কারখানাগুলো বন্ধ হবে তা স্পষ্ট করে জানা না গেলেও এটি ধাপে ধাপে অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে। চলতি বছর রেকর্ড পরিমাণ লাভের মুখ দেখায় বিশ্বের নজর কেড়েছে টপ গ্লাভস। কিন্তু বিভিন্ন কারখানায় শ্রমিকদের ওপর শোষণমূলক কাজের অভিযোগও রয়েছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে।

টেনাজানিটা নামের কুয়ালালামপুরভিত্তিক এনজিওর নির্বাহী পরিচালক গ্লোরেন দাস জানান, ‘মালেশিয়ার বেশকিছু প্রতিষ্ঠান তাদের কর্মীদের মৌলিক চাহিদা পূরণ করতে ব্যর্থ। এই শ্রমিকরা এমন জনাকীর্ণ পরিবেশে বসবাস করে যার ফলে তাদের পক্ষে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হয় না।’

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, কারখানা বন্ধের খবর ছড়িয়ে পড়তেই মঙ্গলবার টপ গ্লাভসের শেয়ারের দর ৭ দশমিক ৫ শতাংশ নেমে গেছে। যদিও চলতি বছর এই কোম্পানির শেয়ার চারগুন বৃদ্ধি পেয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:০৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।