বুধবার ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইডিআরএ তৈরি করছে বীমা অ্যাপস

বিবিএনিউজ.নেট   |   বুধবার, ১৮ মার্চ ২০২০   |   প্রিন্ট   |   364 বার পঠিত

আইডিআরএ তৈরি করছে বীমা অ্যাপস

বীমা অ্যাপস তৈরি করতে যাচ্ছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । অ্যাপসটির মাধ্যমে বীমা বিষয়ে বিভিন্ন তথ্য জানার পাশাপাশি গ্রাহকরা সহজেই নিয়ন্ত্রক সংস্থার কাছে বীমা সম্পর্কিত অভিযোগ দাখিল এবং নিষ্পত্তির বিষয়ে তথ্য জানতে পারবে। চলতি বছরের জুন মাসের মধ্যেই বীমা অ্যাপস তৈরির কার্যক্রম সম্পন্ন করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

নিয়ন্ত্রক সংস্থাটির পরিচালক (উপসচিব) ও ইনোভেশন অফিসার আবুল কাশেম মোহাম্মদ ফজলুল হক জানিয়েছেন, নাগরিক সেবা সহজকরণ ও সুশাসন সুসংহতকরণে উদ্ভাবন চর্চার অংশ হিসেবে ‘বীমা অ্যাপস’ নামে এই সফটওয়্যার তৈরির কার্যক্রম হাতে নিয়েছে আইডিআরএ। কর্তৃপক্ষের ২০১৯-২০২০ অর্থ বছরের ইনোভেশন আইডিয়ার অংশ এটি।

আইডিআরএ বলছে, অ্যাপসটি চালু করা হলে বীমা গ্রাহকরা সহজেই নিয়ন্ত্রক সংস্থার কাছে বীমা সম্পর্কিত অভিযোগ দাখিল করতে পারবে এবং তা নিষ্পত্তিতে গ্রাহক কল বা ই-মেইল অথবা এসএমএস’র মাধ্যমে অবহিত হবে। এ ছাড়াও বীমা সম্পর্কিত যেকোন তথ্য সম্পর্কে বিস্তারিত জানতে অ্যাপস থেকে সরাসরি হটলাইন নম্বরে কল করা যাবে।

বীমা অ্যাপসটিতে সকল বীমা প্রতিষ্ঠানের যোগাযোগ নম্বর ও তাদের ওয়েবসাইটের লিঙ্ক উল্লেখ থাকবে। সংশ্লিষ্ট অন্যান্য সরকারি প্রতিষ্ঠানের সাথে যোগাযোগের নম্বরও জানা যাবে এই অ্যাপসের মাধ্যমে। এর ফলে বীমা দাবি নিষ্পত্তির ক্ষেত্রে সময়, অর্থ ও যোগাযোগের ভোগান্তি হ্রাস পাবে বলে মনে করছে আইডিআরএ।

ফজলুল হক আরো জানান, অ্যাপসটিতে আরো কি সুযোগ সুবিধা সংযুক্ত করা যায় তা নিয়ে সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা চলছে। আগামী জুন মাসের মধ্যেই এর কার্যক্রম সম্পন্ন করা হবে। এরপর সবাই অ্যাপসটি ব্যবহারের সুযোগ পাবেন। বীমা শিল্পের প্রসার ঘটাতে এবং বিভিন্ন সমস্যা থেকে উত্তরণে অ্যাপসটি একটি ডিজিটাল হাতিয়ার হিসেবে কাজ করবে বলে আমরা আশাবাদী।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:০২ পূর্বাহ্ণ | বুধবার, ১৮ মার্চ ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।