শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এখন পুঁজিবাজার ডিজিটালাইজেশন করা প্রয়োজন : বিএসইসির কমিশনার

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১১ অক্টোবর ২০২০   |   প্রিন্ট   |   244 বার পঠিত

এখন পুঁজিবাজার ডিজিটালাইজেশন করা প্রয়োজন : বিএসইসির কমিশনার

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ সামছুদ্দিন আহমেদ ব্রোকারদের উদ্দেশ্যে বলেছেন, এখন পুঁজিবাজার ডিজিটালাইজেশন করা প্রয়োজন। এ জন্য ডিজিটাল বুথ নীতিমালা তৈরি করছি। ব্রোকারদের কাছে কনসুলেটেট কাস্টমার অ্যকাউন্ট (সিসিবিএ) ক্ষতি ও যথাযথ দায়িত্ব দেখতে পাই না। এই অ্যাকাউন্টগুলোতে অনিয়ম হচ্ছে। সঠিকভাবে অ্যাকাউন্টগুলো চালাতে চেষ্টা করবেন। এতে আপনাদের সুনামও বাড়বে।
কনসুলেটেট কাস্টমার অ্যকাউন্টে (সিসিবিএ) অনিয়ম হচ্ছে। এই অ্যাকাউন্টের বিনিয়োগকারীদের ক্ষতি থেকে রক্ষায় যথাযথ দায়িত্ব পালন দেখতে পাই না। আপনারা এই অ্যাকাউন্টগুলো সঠিকভাবে পরিচালনা করুন। এই অ্যাকাউন্টগুলোতে বিভিন্ন অনিয়ম দেখি।
বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০২০-এর আনুষ্ঠানিক সমাপনী অনুষ্ঠানে আজ রোববার (১১ অক্টোবর) এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানটির আয়োজন করে ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ)।
বিএসইসি কমিশনার ড. শেখ সামছুদ্দিন আহমেদ বলেন, ডিলার ব্রোকার নীতিমালার ১৩ ধারা গভীরভাবে দেখবেন এবং মানবেন। তাতে বাজার উপকৃত হবে।
বিএসইসির এ কমিশনার আরও বলেন, সচেতন বিনিয়োগকারীদের জন্য চারটি গুরুত্বপূর্ণ ট্রেনিং সেন্টার রয়েছে। কারও প্রয়োজন হলেই আমরা প্রশিক্ষণ দেবো। সবারই বিশেষায়িত জ্ঞানের প্রয়োজন।
সংগঠনের প্রেসিডেন্ট শরীফ আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান মো. ইউনুছুর রহমান।
অনুষ্ঠানে ব্রোকারেজ হাউজের সেবা ও বিনিয়োগকারীর অধিকার বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন ডিবিএর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রিচার্ড ডি’রোজারিও।
কমিশনের নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান বলেন, নিজে ও ব্রোকারেজ হাউজের সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে বিনিয়োগ করুন। অন্যের উপর ভরসা করে ব্রোকারেজ হাউজে বিনিয়োগ করবেন না।
ব্রোকারেজ হাউজগুলোকে যথাযথভাবে নিয়ম পালন করার আহ্বান জানিয়ে তিনি বলেন, বিনিয়োগকারীরাই হচ্ছেন আমাদের প্রাণ। মার্কেট ক্যাপিটাল টু জিডিপিতে অবদান বাড়াতে বিনিয়োগকারীদের আমাদের জরুরি। বিনিয়োগকারীদের অধিকার জানাবেন। তাদের সচেতন করবেন। কোন কোন সেক্টরে বিনিয়োগ করলে ক্ষতি কম হবে, এইগুলো দ্রুত জানাবেন। সচেতনতাই পারে আপনার সম্পদ রক্ষা করতে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৬:৩৮ অপরাহ্ণ | রবিবার, ১১ অক্টোবর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।