বৃহস্পতিবার ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা পরীক্ষা করছে, মাস্ক পরতে বলছে রোবট

বিবিএনিউজ.নেট   |   বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০   |   প্রিন্ট   |   255 বার পঠিত

করোনা পরীক্ষা করছে, মাস্ক পরতে বলছে রোবট

মিসরে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়ে গেছে। দেশটিতে সংক্রমণ নতুন করে বাড়তে শুরু করেছে। এর মধ্যেই একটি রোবট বানিয়ে তাক লাগিয়ে দিয়েছেন মাহমুদ এল কোমি নামের এক আবিষ্কারক।

তার বানানো এই রিমোট কন্ট্রোল রোবট কোভিড-১৯ পরীক্ষা করতে পারে এবং রোগীর শরীরের তাপমাত্রা যাচাই করতে পারে। শুধু তাই নয়, কোনো রোগী মাস্ক পরা না থাকলে সে রোগীদের সে বিষয়েও সতর্ক করছে।

কায়রোর উত্তরাঞ্চলের একটি বেসরকারি হাসপাতালে করোনা রোগীদের নিয়ে কাজ করছে এই রোবটটি। এই রোবরের সম্পর্কে মাহমুদ এল কোমি বলেন, এর নাম দেওয়া হয়েছে কিরা-০৩।

তার মতে, রোবটের মাধ্যমে যদি করোনা রোগীদের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করানো যায় তবে লোকজনের মধ্যে সংক্রমণের ঝুঁকি অনেকটাই কমে যাবে এবং এতে করে সংক্রমণের গতি রোধ করা যাবে।

মাহমুদ এল কোমি বলেন, তার তৈরি এই রোবট দেখতে অনেকটাই মানুষের মতো। অনেকটা মানুষের মুখ এবং মাথার আদলেই এটি তৈরি হয়েছে। এই রোবট ব্লাড টেস্ট করতে পারে, ইকোকার্ডিওগ্রাম এবং এক্স-রে করতে পারে এবং এর বুকের সঙ্গে সংযুক্ত একটি ডিসপ্লেতে এসব পরীক্ষার ফলাফল দেখাতে পারে।

তিনি বলেন, আমি এই রোবটটিকে মানুষের মতো করে বানানোর চেষ্টা করেছি। যেন রোগীরা একে দেখে ভয় না পায় বা না ভাবে যে, একটি বাক্স তাদের দিকে এগিয়ে আসছে।

মাহমুদ বলছেন, তিনি রোগীদের কাছ থেকে বেশ ইতিবাচক সাড়া পেয়েছেন। তারা এই রোবটটিকে দেখেছে এবং একে বয় পায়নি। তিনি বলেন, রোবট দিয়ে কাজের ক্ষেত্রে অনেক বেশি আস্থা রাখা যায় কারণ এগুলো মানুষের চেয়ে বেশি নির্ভরযোগ্য এবং সঠিক ফলাফল দিতে পারে।

এদিকে, ওই হাসপাতালের প্রধান আবু বকর এল মিহি বলেন, কারও দেহে করোনা সংক্রমণের সন্দেহ দেখা দিলে তারা রোবট দিয়ে সেসব লোকজনের তাপমাত্রা পরীক্ষা করছেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:১০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।