শুক্রবার ৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নন লাইফ বীমার অতিরিক্ত অ্যাকাউন্ট বন্ধের সময় বৃদ্ধি

আব্দুল্লাহ ইবনে মাস্উদ   |   বুধবার, ১৫ মে ২০১৯   |   প্রিন্ট   |   630 বার পঠিত

নন লাইফ বীমার অতিরিক্ত অ্যাকাউন্ট বন্ধের সময় বৃদ্ধি

নন লাইফ বীমা কোম্পানীর অতিরিক্ত অ্যাকাউন্ট বন্ধের সময়সীমা ৩০ জুন পর্যন্ত বৃদ্ধি করেছে আইডিআরএ। এছাড়া আগামী ১০ জুলাইয়ের মধ্যে কোম্পানীগুলোকে এবিষয়ে বিস্তারিত জানাতে বলা হয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে।
এর আগে ১৩ মে’র মধ্যে অতিরিক্ত অ্যাকাউন্টগুলো বন্ধ করে দেয়ার নির্দেশনা দিয়ে গত ৩০ এপ্রিল একটি প্রজ্ঞাপন জারি করেছিল নিয়ন্ত্রণ সংস্থাটি। প্রজ্ঞাপন জারির পর অসন্তোষ দেখা দিয়েছে বীমা কোম্পানীগুলোর মধ্যে।

প্রজ্ঞাপনে বলা হয়েছিল, আদায়কৃত প্রিমিয়াম জমা করতে যেকোন তফসলি ব্যাংকে একটি অ্যাকাউন্ট রাখতে পারবে নন লাইফ বীমা কোম্পানীগুলো। কোনোভাবেই একাধিক ব্যাংক হিসাব খোলা যাবে না। প্রিমিয়াম জমার ক্ষেত্রে যদি একাধিক ব্যাংক অ্যাকাউন্ট থাকে তাহলে যেকোনো একটি রেখে অতিরিক্তগুলো বন্ধ করে দিতে হবে।

বীমা সংশ্লিষ্টরা মনে করেন, নন-লাইফ বীমাখাতে দূর্নীতির সবচেয়ে বড় খাত কমিশন। ১০০ টাকা প্রিমিয়াম সংগ্রহ করতে ৭০ থেকে ৮০ শতাংশই কমিশন দেয় কোনো কোনো কোম্পানী। তবে এর কোন হিসাব নেই। অথচ আর্থিক প্রতিবেদনে দেখানো হয় আইন মেনেই ১৫ শতাংশ কমিশন দেয়া হয়েছে। অবৈধভাবে দেয়া এই কমিশনের হিসাব মেলাতে কোম্পানীগুলো তাদের সংগ্রহ করা প্রিমিয়াম প্রদর্শন করে না। উল্লেখযোগ্য পরিমাণ পলিসির তথ্য গোপন রেখে তৈরী করা হয় আর্থিক প্রতিবেদন। এক্ষেত্রে কোম্পানীর নামে একাধিক ব্যাংক হিসাব খোলা হয়। এসব হিসাবের মাধ্যমেই পরিশোধ করা হয় অতিরিক্ত কমিশনসহ কোম্পানীর নানা ধরনের অবৈধ ব্যয়ের অর্থ। বীমাখাতের এ ধরনের দূর্নীতি বন্ধের উদ্দেশ্যেই একক ব্যাংক অ্যাকাউন্ট চালুর নির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রণ সংস্থা আইডিআরএ।

নাম প্রকাশে অনিচ্ছুক সাধারন বীমা কর্পোরেশন এর একজন সাবেক (অবসরপ্রাপ্ত) জেনারেল ম্যানেজার বলেন, নন লাইফ বীমা সেক্টরের স্বচ্ছতা আনায়নে এটা খুবই জরুরী। আইডিআরএ’র উদ্যোগটি অবশ্যই প্রশংসার দাবী রাখে। তবে কোম্পানীগুলোর দাবীর মুখে নিয়ন্ত্রণ সংস্থা যদি তাদের সিদ্ধান্ত পরিবর্তন করে, তবে তা হবে বীমা সেক্টরের জন্য খুবই হতাশার বিষয়।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:০৯ অপরাহ্ণ | বুধবার, ১৫ মে ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।