শনিবার ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ন্যান্সি পেলোসি আবারো যুক্তরাষ্ট্রে স্পিকার

বিবিএনিউজ.নেট   |   সোমবার, ০৪ জানুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   323 বার পঠিত

ন্যান্সি পেলোসি আবারো যুক্তরাষ্ট্রে স্পিকার

মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার হিসেবে পুনরায় নির্বাচিত হয়েছেন ন্যান্সি পেলোসি। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিদায় নেয়ার প্রাক্কালে নতুন কংগ্রেসে খুব অল্প ভোটের ব্যবধানে রোববার স্পিকার নির্বাচিত হন তিনি।

পেলোসির নিজের দল ডেমোক্র্যাটিক পার্টির ৫ সদস্য তাকে সমর্থন দেননি। এদের মধ্যে দু’জন ভোট দিয়েছেন দুই আইন প্রণেতাকে যারা এখন পদে নেই, বাকি তিনজন শুধু ‘উপস্থিত’ ক্যাটাগরিতে ভোট দিয়েছেন। এর ফলে ২১৬-২০৯ ভোটের ব্যবধানে জয় পান পেলোসি।

আশি বছর বয়স্ক ন্যান্সি পেলোসি যুক্তরাষ্ট্রের ইতিহাসের একমাত্র নারী স্পিকার। এছাড়া তিনি হাউস ডেমোক্র্যাটসের নেতৃত্ব দিয়েছেন ১৭ বছর ধরে।

পেলোসি কংগ্রেসে তার বক্তব্যে বলেন, ‘আমাদের পূর্বসূরীরা যে নেতৃত্ব মোকাবিলা করেছে, আজকের শপথের মাধ্যমে আমরা তার চেয়ে ভয়ঙ্কর ও দুঃসাধ্য দায়িত্ব গ্রহণ করলাম। আমরা এমন এক সময়ে নতুন কংগ্রেস শুরু করেছি যা ভীষণ কঠিন।’

ক্যালিফোর্নিয়ার এই ডেমোক্র্যাটিক নেতা বলেন, ‘এখন সময় হল জাতির আরোগ্য লাভের। আমাদের সবচেয়ে জরুরি প্রাধান্য থাকবে করোনাভাইরাসকে পরাজিত করা। এবং আমরা এটা পারব।’ এজন্য কংগ্রেস আরও অর্থ সাহায্য বরাদ্দ করবে বলেও অঙ্গীকার করেন তিনি।

ভোটাভুটি সম্পন্ন হতে কয়েক ঘণ্টা সময় লাগে। মহামারির কারণে সামাজিক দূরত্ব বজায় রেখে আইন-প্রণেতাদের অনেকগুলো গুচ্ছে বিভক্ত হয়ে ভোট দিতে হয়েছে।

সাধারণত হাউস অব রিপ্রেজেন্টেটিভে ৪৩৫ জন সদস্য থাকেন, তবে রবিবার ৪২৭টি ভোট প্রদান করা হয়েছে। কয়েকজন নবনির্বাচিত কংগ্রেসম্যান করোনাভাইরাসের কারণে কোয়ারেন্টাইনে থাকার ফলে তারা হাজির হতে পারেননি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:৪৩ অপরাহ্ণ | সোমবার, ০৪ জানুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।