শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পোশাক শ্রমিক ছাঁটাই বন্ধের অনুরোধ জানিয়ে ডিআইএফই’র চিঠি

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৮ জুন ২০২০   |   প্রিন্ট   |   352 বার পঠিত

পোশাক শ্রমিক ছাঁটাই বন্ধের অনুরোধ জানিয়ে ডিআইএফই’র চিঠি

শ্রমিক ছাঁটাই কার্যক্রম বন্ধ রাখার জন্য বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতিকে (বিজিএমইএ) অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের (ডিআইএফই) মহাপরিদর্শকের দফতর।

রোববার (৭ জুন) পোশাক কারখানা মালিকদের এই সংগঠনটির সভাপতিকে লেখা এক চিঠিতে এ অনুরোধ জানিয়েছেন মহাপরিদর্শক (অতিরিক্ত সচিব) শিবনাথ রায়।

চিঠিতে বলা হয়েছে, পবিত্র ঈদুল ফিতর পরবর্তী সময়ে পােশাক খাতের কতিপয় মালিকরা শ্রমিক ছাঁটাই করছেন। এই অধিদফতরের আওতাধীন ২৩টি উপ-মহাপরিদর্শকের কার্যালয় থেকে ঈদ পরবর্তী সময়ে পাওয়া তথ্যে জানা যায় যে, ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ ও চট্টগ্রাম শিল্প অধ্যুষিত এলাকার ৬৭টি কারখানা থেকে ১৭ হাজার ৫৭৯ জন শ্রমিক ছাঁটাই করা হয়েছে।

এর ফলে গত ১ জুন গাজীপুরের টঙ্গীর ত্যানাজ ফ্যাশন্স ও ভায়লাটেক্স গার্মেন্টসের ২ হাজার ৪৫০ জন শ্রমিক ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরােধ করে। যা পরবর্তীতে স্থানীয় প্রশাসন, শিল্প পুলিশ ও এই অধিদফতরের কর্মকর্তাদের আপসের ভিত্তিতে সাময়িকভাবে শ্রম অসন্তোষ নিরসন করা হয়।

এতে বলা হয়েছে, গত ২৫ এপ্রিল অনুষ্ঠিত ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদের (টিসিসি) ৬৪তম সভার কার্যবিবরণী ১ নম্বর সিদ্ধান্ত অনুযায়ী বর্তমান পরিস্থিতিতে সার্বিক দিক বিবেচনায় শ্রমিক ছাঁটাই এবং কারখানা লে-অফ না করার বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে অনুরােধ করা হয়।

এ অবস্থায়, ওই সিদ্ধান্ত মােতাবেক শিল্পঘন এলাকায় শ্রম অসন্তোষ নিরসনের লক্ষ্যে ছাঁটাই কার্যক্রম বন্ধ রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:২৪ পূর্বাহ্ণ | সোমবার, ০৮ জুন ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11187 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।