শুক্রবার ৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেসরকারি ব্যাংকে এমডি নিয়োগ

প্রথমবারের মতো প্রার্থীর সক্ষমতা যাচাইয়ে সাক্ষাৎকার

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২০ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   225 বার পঠিত

প্রথমবারের মতো প্রার্থীর সক্ষমতা যাচাইয়ে সাক্ষাৎকার

দেশের বেসরকারি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও পদে নিয়োগের লক্ষ্যে প্রথমবারের মত প্রার্থীর সক্ষমতা যাচাইয়ে সাক্ষাৎকার নিয়েছে বাংলাদেশ ব্যাংক। সংশ্লিষ্ট প্রার্থীকে নিয়োগের পরে ব্যাংক পরিচালনার মডেল প্রদর্শন, উদ্ভাবনী কৌশল, দেশের অর্থনীতির বাস্তবতায় ব্যাংক নির্বাহী প্রধান হিসেবে গৃহীত কর্মসূচি, ব্যাংকের পর্ষদ সদস্যদের সঙ্গে মিলেমিশে কাজ করার মানসিকতা বিষয়ে জিজ্ঞাসা করা হয়।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ ব্যাংক এশিয়ার পরিচালনা পর্ষদের সুপারিশ করা এমডি পদে প্রার্থী সোহেল আর কে হুসেইনের সাক্ষাৎকার নেয়। সেখানে গভর্নর আব্দুর রউফ তালুকদার, ডেপুটি গভর্নর এবং ব্যাংকিং নীতি ও প্রবিধি বিভাগের নির্বাহী পরিচিলক এবং পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে এসব তথ্য।

সংশ্লিষ্ট সূত্র জানায়, কেন্দ্রীয় ব্যাংকে সাক্ষাৎকারে প্রার্থী তার অতীত অভিজ্ঞতার আলোকে সক্ষমতা প্রমাণের যাবতীয় কৌশল অবলম্বনের সুযোগ পেয়ে থাকেন। প্রার্থীর জবাবে সন্তুষ্টি সাপেক্ষে বাংলাদেশ ব্যাংক নিয়োগের চূড়ান্ত অনুমোদন দেবেন।

প্রথমবার সাক্ষাৎকারে অংশ নেন মেঘনা ব্যাংকের বর্তমান সিইও সোহেল আর কে হুসেইন। তিনি ব্যাংক এশিয়ার এমডি পদে মৌখিক পরীক্ষার প্রার্থী ছিলেন। সোহেল আর কে হুসেইন গণমাধ্যমকে বলেন, এটা কোন ভাইভা ছিল না। অভিজ্ঞতা ও কর্মকৌশল প্রভৃতি বিষয়ে জানতে চাওয়া হয়েছিল।

বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা বলেন, বিধি অনুযায়ী কোনো বেসরকারি ব্যাংকের এমডি পদ শূন্য হলে ওই ব্যাংকের এমডি নিয়োগ চূড়ান্ত অনুমোদন দেয় কেন্দ্রীয় ব্যাংক। যাকে নিয়োগ দেওয়া হয় তার নিয়োগের জন্য নাম প্রস্তাব করে সংশ্লিষ্ট ব্যাংক। প্রার্থীর যোগ্যতা, সম্মানী ও আনুষাঙ্গিক সুবিধা, প্রয়োজনীয় কাগজপত্র যাচাই-বাছাই করতো কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগ। কাগজপত্র যাচাইয়ের বাইরে কিছুই করার ছিল না।

আইএমএফর পরামর্শে নতুন নীতিমালায় বাংলাদেশ ব্যাংকে প্রার্থীর সক্ষমতা যাচাইয়ের নতুন অধিকার দিয়েছে। সক্ষমতা যাচাইয়ে পরীক্ষায় ব্যর্থ হলে নিয়োগ বন্ধের ক্ষমতা পেয়েছে বাংলাদেশ ব্যাংক। সে ক্ষেত্রে বিকল্প প্রার্থীর জন্য চিঠি লিখতে পারবে বাংলাদেশ ব্যাংক।

দেশের ব্যাংক খাতে অব্যবস্থাপনা রোধে আইএমএফ যে সংস্কার প্রস্তাব দেয়, সেই আলোকে ব্যাংক কোম্পানি আইন সংশোধন করা হয়। যেখানে এমডির সক্ষমতা যাচাইয়ের ক্ষমতা পায় বাংলাদেশ ব্যাংক। চলতি বছরে (২০২৩) সংশোধিত ব্যাংক কোম্পানি আইন-১৯৯১ অনুযায়ী, ব্যাংকের এমডি পদে নিয়োগে কেন্দ্রীয় ব্যাংক সংশ্লিষ্ট ব্যাংকের সক্ষমতা যাচাইয়ের সুযোগ পাবে। যদি কোন প্রার্থী যোগ্য বিবেচ্য না হয় সেক্ষেত্রে নতুন প্রার্থীর তালিকা চাইতে পারবে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক বলেন, সংশোধিত ব্যাংক কোম্পানি নীতিমালার আলোকে কেন্দ্রীয় ব্যাংক এমডি নিয়োগে যোগ্য প্রার্থী বাছাই করবে। তবে এটা সাক্ষাৎকার না, প্রার্থীর তথ্য পর্যালোচনা বলা যেতে পারে। খারাপ পারফরমেন্স করলে নতুন প্রার্থীর তালিকা চাওয়া হবে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:৫০ অপরাহ্ণ | বুধবার, ২০ ডিসেম্বর ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।