শনিবার ৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দৈনিক ব্যাংক বীমা অর্থনীতি’র প্রতিবেদন আমলে নিয়ে সিদ্ধান্ত

ফারইস্টের দুর্নীতি তদন্তে আইডিআরএ’র কমিটি পুনর্গঠনের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১   |   প্রিন্ট   |   278 বার পঠিত

ফারইস্টের দুর্নীতি তদন্তে আইডিআরএ’র কমিটি পুনর্গঠনের উদ্যোগ

ফারইস্ট ইসলামী লাইফের সাবেক চেয়ারম্যান নজরুল ইসলামের বিরুদ্ধে দুর্নীতি তদন্তে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) কমিটি পুর্নগঠনের উদ্যোগ নেয়া হয়েছে। গত ৬ অক্টোবর দৈনিক ব্যাংক বীমা অর্থনীতি পত্রিকায় ফারইস্টের বিরুদ্ধে অধিকতর তদন্তে গঠিত কমিটির সদস্যদের নিয়ে সংবাদ প্রকাশিত হলে আলোড়ন তৈরী হয় বীমা খাতে। পরবর্তীতে কোম্পানির সাবেক উদ্যোক্তা পরিচালক ফখরুল ইসলামসহ বিভিন্ন মহলের আপত্তির মুখে কমিটি পুনর্গঠনের এই সিদ্ধান্ত নেয় আইডিআরএ। এমনটাই জানা গেছে সংশ্লিষ্ট সূত্রে।

সূত্র জানায়, নানা অনিয়মের দায়ে বিএসইসি কর্তৃক ফারইস্ট লাইফের পর্ষদ ভাঙার পর সাবেক চেয়ারম্যান মো. নজরুল ইসলামের বিরুদ্ধে দুর্নীতির অধিকতর তদন্তে কমিটি গঠন করে আইডিআরএ। এর আগে ২০১৯ সালেও ফারইস্ট লাইফের সাবেক চেয়ারম্যানের বিরুদ্ধে কয়েক’শ কোটি টাকা দুর্নীতির অভিযোগে তদন্ত চালায় বীমা নিয়ন্ত্রক সংস্থা। ড. শেখ রেজাউল ইসলামের নেতৃত্বাধীন এই তদন্ত কমিটির অপরাপর সদস্যরা ছিলেন- পরিচালক মো. শাহ্ আলম এবং জুনিয়র অফিসার মুহাম্মদ শামছুল আলম। সে সময়ে ফারইস্ট লাইফের বিরুদ্ধে অনিয়মের কোনো প্রমাণ পায়নি আইডিআরএ’র তদন্ত কমিটি। উল্টো নজরুল ইসলামকে দায়মুক্তি দেয়া হয় তদন্ত প্রতিবেদনে। ফলে সে সময় কোম্পানির চেয়ারম্যানের বিরুদ্ধে কোন ব্যবস্থাও গ্রহণ করেনি নিয়ন্ত্রণ সংস্থা।

সম্প্রতি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন প্রতিষ্ঠানটিতে তদন্ত চালিয়ে অনিয়মের প্রমানে পর্ষদ ভেঙে দেয়। এ ঘটনার ফলে প্রশ্নবিদ্ধ হয় ইতোপূর্বে করা আইডিআরএ’র তদন্ত প্রতিবেদন। ফলে নিয়ন্ত্রক সংস্থার সুনাম ও স্বার্থ রক্ষায় এরপরই অধিকতর তদন্তে নতুন করে চার সদস্যের কমিটি গঠন করে আইডিআরএ। নিয়ন্ত্রণ সংস্থার পরিচালক (লাইফ) শাহ আলমকে প্রধান করে গঠন করা এই কমিটির অন্যান্য সদস্যরা হলেন- পরিচালক (আইন) মোহাম্মদ শফিউদ্দীন, অফিসার মো. আবু মাহমুদ এবং জুনিয়র অফিসার মুহাম্মদ শামছুল আলম। দায়মুক্তি দেয়া সাবেক কমিটির দুই সদস্য নতুন কমিটিতে স্থান পাওয়ায় সমালোচনা তৈরী হয় বীমা খাতে। আইডিআরএ’র এমন সিদ্ধান্তের পরপরই এ নিয়ে সংবাদ প্রকাশ করে দৈনিক ব্যাংক বীমা অর্থনীতি। ফলে বীমা খাতসহ পুরো আর্থিক খাতে বিষয়টি নিয়ে আলোড়ন তৈরী হয়। প্রশ্নের মুখে পড়ে নতুন কমিটির স্বচ্ছতা ও নিরপেক্ষতা নিয়ে।

ইতোমধ্যে দৈনিক ব্যাংক বীমা অর্থনীতি পত্রিকার প্রকাশিত সংবাদের রেফারেন্সে এই কমিটি নিয়ে আপত্তি তোলে ফারইস্টের সাবেক পরিচালক ফখরুল ইসলাম। পাশাপাশি বিভিন্ন মহল থেকে সমালোচনা তৈরী হওয়ায় কমিটি পুনর্গঠনে সিদ্ধান্ত নিতে বাধ্য হয় বীমা নিয়ন্ত্রক সংস্থা। আইডিআরএ’র এমন সিদ্ধান্তকে সময়োপযোগী বলে মনে করে সাধুবাদ জানিয়েছে খাত সংশ্লিষ্টরা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:১০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।