মঙ্গলবার ৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশিরা ক্রেডিট কার্ডে বেশি খরচ করছে ভারতসহ ৩ দেশে

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   86 বার পঠিত

বাংলাদেশিরা ক্রেডিট কার্ডে বেশি খরচ করছে ভারতসহ ৩ দেশে

দেশের বাইরে গিয়ে বাংলাদেশিরা ক্রেডিট কার্ডে বিভিন্ন পণ্য ও সেবা কিনতে সবচেয়ে বেশি অর্থ খরচ করে কয়েকটি দেশে। এর মধ্যে শীর্ষে রয়েছে ভারত যুক্তরাষ্ট্র ও আরব আমিরাত।

বিদেশে বাংলাদেশিদের ক্রেডিট কার্ডের মোট খরচের ৪২ দশমিক ৮৩ শতাংশই এ তিনটি দেশে হয়ে থাকে।

বাংলাদেশিদের একটি বড় অংশ প্রতি মাসে ভারতে ভ্রমণ ও চিকিৎসার জন্য যান। সাম্প্রতিক সময়ে দেশটিতে বাংলাদেশিদের ভ্রমণ উল্লেখযোগ্য হারে বেড়েছে। এ কারণে বাংলাদেশিদের ক্রেডিট কার্ড সবচেয়ে বেশি ব্যবহার হচ্ছে ভারতে। গত নভেম্বরে প্রতিবেশী দেশটিতে ক্রেডিট কার্ড ব্যবহার করে বাংলাদেশিরা ১১৫ কোটি ৬০ লাখ টাকা খরচ করেছেন, যা নভেম্বরে ছিল ৮৭ কোটি টাকা। একইভাবে বাংলাদেশিরা ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে ক্রেডিট কার্ডে খরচ করেছেন ৭৩ কোটি ২০ লাখ টাকা, যা নভেম্বরে ছিল ৭৩ কোটি ১০ লাখ টাকা। আর মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাতে বাংলাদেশিরা ডিসেম্বরে ক্রেডিট কার্ডে খরচ করেছেন ৫৯ কোটি ৪০ লাখ টাকা, যা নভেম্বরে ছিল ৪১ কোটি ৪০ লাখ টাকা।

বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহারসংক্রান্ত হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগ ক্রেডিট কার্ড ইস্যুকারী দেশের ৪৩টি ব্যাংক ও ১টি আর্থিক প্রতিষ্ঠানের তথ্য নিয়ে প্রতিবেদনটি তৈরি করেছে। মাসভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করে থাকে বাংলাদেশ ব্যাংক। প্রতিবেদনটিতে দেশের অভ্যন্তরে ও বিদেশে বাংলাদেশি নাগরিকদের এবং দেশের ভেতরে বিদেশি নাগরিকদের ক্রেডিট কার্ড ব্যবহারের তথ্য তুলে ধরা হয়।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, বিদেশিরা বাংলাদেশে ক্রেডিট কার্ডের মাধ্যমে যে অর্থ খরচ করেন, তার তিন গুণের বেশি অর্থ বাংলাদেশিরা খরচ করেন বিশ্বের বিভিন্ন দেশে। গত ডিসেম্বর মাসে বাংলাদেশে ঘুরতে আসা বা বসবাসরত বিদেশিরা ক্রেডিট কার্ডে ১৮৪ কোটি টাকা খরচ করেছেন। একই সময়ে বাংলাদেশিরা বিদেশে গিয়ে ক্রেডিট কার্ডে ৫৭৯ কোটি টাকার সমপরিমাণ বৈদেশিক মুদ্রা খরচ করেছেন।

গত ডিসেম্বরে দেশ-বিদেশে ক্রেডিট কার্ডে খরচের পরিমাণ আগের মাসের তুলনায় বেড়েছে। তবে কমেছে দেশে বিদেশিদের ক্রেডিট কার্ডের ব্যবহার। যেমন ডিসেম্বরে বিদেশিরা বাংলাদেশে এসে ক্রেডিট কার্ডে খরচ করেন ১৮৪ কোটি টাকা, যা নভেম্বরে ছিল ১৯৪ কোটি টাকায়। অন্যেদেক বাংলাদেশিরা বিদেশে গিয়ে ক্রেডিট কার্ডের ব্যবহার বাড়িয়েছে। ডিসেম্বরে বিদেশে গিয়ে বাংলাদেশিরা ক্রেডিট কার্ডে খরচ করেছেন ৫৭৯ কোটি টাকা, যা নভেম্বরে ছিল ৪৮৭ কোটি টাকা। অর্থাৎ এক মাসে বিদেশে ক্রেডিট কার্ডের মাধ্যমে বাংলাদেশিদের খরচ ৯২ কোটি টাকা বা ১৮ দশমিক ৮৭ শতাংশ বেড়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, একজন বাংলাদেশি নাগরিক বিদেশে গিয়ে প্রতি বছর ১২ হাজার ডলারের সমপরিমাণ বৈদেশিক মুদ্রা খরচ করতে পারেন। এ অর্থ কার্ডের মাধ্যমে খরচ করতে পারেন, আবার বিদেশে যাওয়ার সময় নগদ ডলারও সঙ্গে করে নিয়ে যেতে পারেন। তবে কার্ডের মাধ্যমে ডলার পেমেন্ট করতে গেলে একবারে সর্বোচ্চ ৩০০ ডলার পর্যন্ত খরচ করার সুযোগ রয়েছে।

কার্ব মার্কেট বা খোলা বাজারে নগদ ডলারের দাম বেশি থাকায় কার্ডের মাধ্যমে ডলার পেমেন্টে গ্রাহকেরা আগ্রহী হচ্ছেন উল্লেখ করে এ কর্মকর্তা বলেন, এখন দেশের কার্ব মার্কেট থেকে নগদ ডলার কিনতে গেলে ১২২ থেকে ১২৪ টাকার মতো খরচ করতে হয়। সেখানে অধিকাংশ ব্যাংকেই ১১৪-১১৫ টাকায় ইলেকট্রনিক ডলার কিনে কার্ডের মাধ্যমে খরচ করা যায়। এসব কারণে কার্ডের মাধ্যমে পেমেন্টে সবাই আগ্রহী হচ্ছে।

 

দেশে ক্রেডিট কার্ডের ব্যবহার

বিদেশের পাশাপাশি দেশেও ক্রেডিট কার্ডের ব্যবহার গত ডিসেম্বরে বেড়েছে। গত ডিসেম্বরে দেশে ক্রেডিট কার্ডে খরচ হয়েছে ২ হাজার ৬৭৪ কোটি টাকা। নভেম্বরে খরচ হয়েছিল ২ হাজার ৫৪০ কোটি টাকা সেই হিসেবে এক মাসে দেশের অভ্যন্তরে ক্রেডিট কার্ড ব্যবহার করে খরচ ১৩৪ কোটি টাকা বেড়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:২২ অপরাহ্ণ | মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11207 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।