শনিবার ৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিতর্কিত কামরুলের নিয়োগ অনুমোদন নবায়নে যমুনা লাইফের আবেদন

  |   মঙ্গলবার, ১৯ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   480 বার পঠিত

বিতর্কিত কামরুলের নিয়োগ অনুমোদন নবায়নে যমুনা লাইফের আবেদন

বীমা কোম্পানিতে মুখ্য নির্বাহী কর্মকর্তা পদে নিয়োগ সংক্রান্ত বিধিমালায় শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে স্নাতকোত্তর বাধ্যবাধকতা আছে। সংশোধিত বিধিমালায় স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে তৃতীয় শ্রেণি নিষিদ্ধ। অথচ তৃতীয় শ্রেণিতে স্নাতক পাশ এবং ভারতীয় বিশ্ববিদ্যালয় থেকে অনলাইনে সম্পন্ন এমবিএর মান নিয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের স্বীকৃতি না থাকলেও কামরুল হাসান খোন্দকার যমুনা লাইফ ইন্স্যুরেন্সে দীর্ঘদিন ধরে সিইও পদে চাকরি করে আসছেন। বিতর্কিত কামরুলের নিয়োগ আবারও অনুমোদনের জন্য যমুনা লাইফ ইন্স্যুরেন্স বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) বরাবর আবেদন করেছে বলে সূত্র জানায়।

জানা গেছে, যমুনা লাইফ ইন্স্যুরেন্সের বর্তমান মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) কামরুল হাসানের শিক্ষাগত যোগ্যতা ও কর্ম অভিজ্ঞতার শর্ত পূরণ না করেই ২০২২ সালের ২১ শে মার্চ তাকে সিইও পদে নিয়োগ অনুমোদন দিয়েছে আইডিআরএ। এ অনুমোদন দেন আইডিআরএর তৎকালীন চেয়ারম্যান মোশারফ হোসেন। কামরুলের নিয়ম বহির্ভূত নিয়োগ কেলেঙ্কারিসহ নানা অনিয়ম দুর্নীতির অভিযোগে মোশারফ হোসেন পদত্যাগে বাধ্য হন। গত ৩০ নভেম্বর ২০২৩ কামরুল হাসানের নিয়োগের মেয়াদ অতিক্রান্ত হয়। যদিও বীমা সংশ্লিষ্টরা ধরেই নিয়েছিলো মোশারফের পদত্যাগের পর নতুন চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী এই অনৈতিক নিয়োগের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন। কিন্তু কোনো ব্যবস্থা না নেয়ায় হতাশ বীমা সংশ্লিষ্টরা। গত ৭ নভেম্বর যমুনা লাইফের চেয়ারম্যান কামরুল হাসানকে আবার সিইও নিয়োগ অনুমোদন নবায়নের জন্য আইডিআরএ বরাবর আবেদন করে।

২০২৩ সালের শুরুতে আইডিআরএর বর্তমান চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারীর উদ্যোগে বীমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ প্রবিধানমালা-২০১২ সংশোধন করা হয়েছে। ২০১২ সালে প্রণয়ন করা মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ (২০১৩ সালে গেজেট আকারে প্রকাশিত) প্রবিধান অনুযায়ী, মুখ্য নির্বাহী কর্মকর্তা পদে নিয়োগের জন্য নিয়োগ প্রার্থীকে ইতিপূর্বে কোনো বীমা কোম্পানিতে মুখ্য নির্বাহী কর্মকর্তা বা এর অব্যবহিত নিম্নপদ অর্থাৎ অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক বা উপ-ব্যবস্থাপনা পরিচালক পদে ন্যূনমত ৩ বছরের অভিজ্ঞতাসহ বীমা পেশায় কমপক্ষে ১৫ বছরের অভিজ্ঞ হতে হবে। কিন্তু ২০২৩ সালে সংশোধিত প্রবিধানমালায় এসব অভিজ্ঞতার শর্ত শিথিল করা হয়। সংশোধিত বিধিমালায় মুখ্য নির্বাহী বা অব্যবহিত নিম্নপদের জন্য অভিজ্ঞতা দুই বছর এবং সংশ্লিষ্ট বীমা ব্যবসার অভিজ্ঞতা ১২ বছর করা হয়েছে। একইসঙ্গে বিদ্যমান প্রবিধানে মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে সর্বনিম্ন বয়সসীমা ৪০ বছরের যে শর্ত রয়েছে সেটিও বাতিল করা হয়েছে। সর্বোচ্চ বয়সসীমা ৬৭ বছরের শর্ত বহাল রয়েছে। সংশোধিত প্রবিধানমালায় মুখ্য নির্বাহী কর্মকর্তার শিক্ষাগত যোগ্যতার শর্তে বলা হয়েছে, “কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হইতে কমপক্ষে ২য় শ্রেণির স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অথবা চার বৎসর মেয়াদী স্নাতক বা সমমানের ডিগ্রী থাকতে হবে। গ্রেডিং পদ্ধতির ফলাফলের ক্ষেত্রে সরকারি নীতিমালা প্রযোজ্য হইবে। তবে বিদেশি বিশ্ববিদ্যালয়ের ডিগ্রীধারীদের বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন হইতে সমতাকরণ সার্টিফিকেট দাখিল করিতে হইবে। কিন্তু কামরুলের শিক্ষা সনদে দেখা যায়, তিনি ১৯৮৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীন সরকারি হাজী মোহাম্মদ মহসিন কলেজ থেকে তৃতীয় বিভাগে স্নাতক পাস করেন। ২০০২ সালে ভারতের ডিমড ইউনিভার্সিটি অব লক্ষেèৗ থেকে ১ বছর মেয়াদী এক্সিকিউটিভ এমবিএ‘র একটি সনদ দাখিল করে কামরুল হাসান। অথচ কামরুল জানায়, আইডিআরএ চাহিদা মোতাবেক আমার অর্জিত এমবিএ ডিগ্রীর সমমান ও সমতাকরণ প্রত্যয়নের জন্য আমি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাথে যোগাযোগ করি। ইউজিসি শুধুমাত্র বিদেশে সশরীরে অবস্থান করে ডিগ্রী অর্জন করলে অর্জিত ডিগ্রীর সমমান প্রত্যয়ন করে। কিন্তু দূরশিক্ষণের মাধ্যমে অর্জিত ডিগ্রীর সমমান ইউজিসি প্রত্যয়ন করে না বলে আমাকে মৌখিকভাবে অবহিত করে’ মর্মে ৭ ফেব্রুয়ারি ২০২২ তিনি তার স্বাক্ষরিত (স্মারক ন.-জেএলআইসিএল/প্রকা/বোএ/২০২২-১১৭) একটি চিঠি আইডিআরএ বরাবর প্রেরণ করে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:৫৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৯ ডিসেম্বর ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।