বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বীমা কোম্পানিগুলোকে ভিডিও ক্লিপ তৈরির নির্দেশনা আইডিআরএ’র

আব্দুল্লাহ ইবনে মাস্উদ   |   সোমবার, ০৮ জুলাই ২০১৯   |   প্রিন্ট   |   841 বার পঠিত

বীমা কোম্পানিগুলোকে ভিডিও ক্লিপ তৈরির নির্দেশনা আইডিআরএ’র

বীমা সম্পর্কে স্বচ্ছ ধারণা প্রদান ও প্রতিটি কোম্পানির প্রডাক্ট সুবিধা নিয়ে ভিডিও ক্লিপ তৈরির নির্দেশনা জারি করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। কোম্পানিগুলোর তৈরি এসব ভিডিও স্ব-স্ব ওয়েবসাইটে প্রদর্শন করতে হবে।

আইডিআরএ’র নির্বাহী পরিচালক খলিল আহমদ স্বাক্ষরিত বীমা কোম্পানিগুলোকে পাঠানো এক চিঠিতে জানানো হয়েছে, আগামী ৭ আগস্টের মধ্যে বীমা ও বীমা পরিকল্পসম‚হ সম্পর্কে স্বচ্ছ ধারণা এবং দাবি পরিশোধ বিষয়ক ভিডিও ক্লিপ তৈরি করতে হবে। ভিডিও ক্লিপ অবশ্যই বাংলায় তৈরি করতে হবে এবং এতে প্রমিত উচ্চারণ নিশ্চিত করতে হবে।

ভিডিও ক্লিপে কী কী বিষয় থাকতে হবে তাও নির্ধারণ করে দেয়া হয়েছে আইডিআরএ’র নির্বাহী পরিচালক খলিল আহমদ স্বাক্ষরিত ওই চিঠিতে। এসব বিষয়ের মধ্যে রয়েছে- (১) বীমা কী এবং কেন প্রয়োজন, (২) বীমা করলে কী কী সুবিধা, (৩) বীমা করার ধাপসমূহ কী কী, (৪) প্রিমিয়াম কী, (৫) মোট বীমা অংক কী, (৬) প্রিমিয়ামের হার কিভাবে নির্ধারণ করা হয়, (৭) বীমা পরিকল্প কী, (৮) লাভজনক/ অলাভজনক/ টার্ম পরিকল্প কী, (৯) আপনার প্রতিষ্ঠানে কী কী পরিকল্প রয়েছে, (১০) বীমা চুক্তি কী, (১১) বীমা প্রস্তাব কী, (১২) বীমা চুক্তি করতে হলে বীমা গ্রাহককে কী কী তথ্য ও কাগজপত্র দিতে হয়, (১৩) বীমা গ্রাহককে কী কী বিষয় যাচাই করতে হয়, (১৪) প্রিমিয়াম কেন বিনিয়োগ করা হয়, (১৫) এজেন্ট কী এবং এজেন্টের কাজ কী, (১৬) সার্ভেয়ার কী এবং কী কাজ করে, (১৭) বীমাকারী কিভাবে বীমা দাবি পরিশোধ করে, (১৮) বীমাকারী কখন গ্রাহককে বীমা দাবির সাথে বোনাস প্রদান করে, (১৯) তামাদি পলিসি কী এবং কেন তামাদি হয়, (২০) পলিসি তামাদি হলে গ্রাহকের কী ক্ষতি, (২১) সার্ভাইভাল বেনিফিট এবং পেইড-আপ পলিসি কী, (২২) কমপ্রিহেনসিভ ও থার্ডপার্টি মটর ইন্স্যুরেন্স কী এবং কোনটির কী কী সুবিধা রয়েছে, (২৩) রি-ইন্স্যুরেন্স কী এবং এর সুবিধা কী, (২৪) বীমা দাবি প্রাপ্তির আইনগত অধিকার কিভাবে প্রতিষ্ঠিত হয়, (২৫) বীমা দাবি প্রাপ্তির জন্য গ্রাহককে কী কী করতে হবে, (২৬) ন্যায্য বীমা দাবি নির্দিষ্ট সময় সীমার মধ্যে পরিশোধ না করলে বীমকারী কী হারে সুদসহ দাবি পরিশোধ করবে, (২৭) ক্ষতিগ্রস্ত গ্রাহক প্রতিকারের জন্য কোথায় কোথায় অভিযোগ দাখিল করবে এবং (২৮) বীমাকারীকে তার প্রতিষ্ঠান হতে প্রদত্ত প্রত্যেক পলিসি/ পরিকল্পের সুবিধাসমূহের স্পষ্ট বর্ণনা করতে হবে ওই ভিডিও ক্লিপে।

বীমাখাতের উন্নয়নে নানা উদ্যোগ নিয়েছে সরকার। কিন্তু বীমা সম্পর্কে সাধারণ মানুষের ধারণা নেতিবাচক। এর সুবিধা সম্পর্কেও জানে না অধিকাংশ মানুষ। এমন অবস্থায় বীমাখাতের উন্নয়নে প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে ইমেজ সংকট। এই ইমেজ সংকট দ‚র করে বীমার পেনিট্রেশন বাড়াতেই এই উদ্যোগ নিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:৩৫ পূর্বাহ্ণ | সোমবার, ০৮ জুলাই ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।