শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মার্কিন নিষেধাজ্ঞার কবলে আইসিসির প্রধান কৌঁসুলিসহ দুই কর্মকর্তা

বিবিএনিউজ.নেট   |   বৃহস্পতিবার, ০৩ সেপ্টেম্বর ২০২০   |   প্রিন্ট   |   305 বার পঠিত

মার্কিন নিষেধাজ্ঞার কবলে আইসিসির প্রধান কৌঁসুলিসহ দুই কর্মকর্তা

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) পৃথক দুটি বিভাগের প্রধানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী ও গোয়েন্দা কর্মকর্তাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধের সম্ভাব্য তদন্ত ঠেকাতে এটাই ট্রাম্প প্রশাসনের নেয়া সবচেয়ে কঠোর পদক্ষেপ।

যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, তিনি আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌসুলিঁ ফাতৌ বেনসৌদা এবং তার সহযোগী আইসিসির জুরাডিকশন, কমপ্লিমেন্টারি এবং কো-অপারেশন বিভাগের প্রধান ফাকিসো মোছোছোকোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করছেন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এর বৃহস্পতিবারের এক অনলাইন প্রতিবেদন অনুযায়ী পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি হুমকি দিয়ে বলেন, ‘মার্কিন নিষেধাজ্ঞার আওয়তায় থাকা এসব কর্মকর্তাকে যদি কোনো ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান সহযোগিতা করে তাহলে সেসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

এ ছাড়া মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রের সামরিক কর্মকর্তাদের বিরুদ্ধে আইসিসির তদন্ত প্রচেষ্টার সঙ্গে যুক্ত আরও বেশ কিছু কর্মকর্তার ভিসা ইস্যুতে নিষেধাজ্ঞা আরোপ করেছে বলেও জানান মাইক পম্পেও।

যুক্তরাষ্ট্রের এমন নিষেধাজ্ঞার পরপরই নেদারল্যান্ডসভিত্তিক অপরাধ আদালত আইসিসি ও নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো এর তীব্র নিন্দা জানিয়েছে।

আইসিসি বিবৃতি দিয়ে এর নিন্দা জানিয়ে বলেছে, ‘আন্তর্জাতিক বিচারিক প্রতিষ্ঠান ও এর বেসামরিক কর্মচারীদের লক্ষ্য করে এমন নিষেধাজ্ঞা অভূতপূর্ব এবং আদালত, আন্তর্জাতিক ফৌজদারি বিচারের জন্য রোম সংবিধিবদ্ধ ব্যবস্থা এবং আইনের শাসনের বিরুদ্ধে সাধারণভাবেই এটি মারাত্মক আক্রমণাত্মক একটি পদক্ষেপ।’

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:২২ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৩ সেপ্টেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।