শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আবেদন ফি বাড়বে কয়েক গুণ

রিভিউ প্রবিধানমালা সংশোধনে আইডিআরএ’র উদ্যোগ

  |   রবিবার, ০৭ নভেম্বর ২০২১   |   প্রিন্ট   |   355 বার পঠিত

রিভিউ প্রবিধানমালা সংশোধনে আইডিআরএ’র উদ্যোগ

বীমা খাতের কোম্পানিগুলোকে আইন পালনে সচেষ্ট করতে রিভিউ এর সময়, ফরম ও ফি প্রবিধানমালা, ২০১৫ সংশোধনের উদ্যোগ নেয়া হচ্ছে। এক্ষেত্রে রিভিউ আবেদন ফি এক হাজার টাকার স্থলে ১০ হাজার টাকা বা আরোপিত জরিমানার ২ শতাংশ, এর মধ্যে যেটা বেশি হয় তা নির্ধারণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত ১০ অক্টোবর বীমা নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএর মাসিক বৈঠকে এমন প্রস্তাবনা উঠলে তা বাস্তবায়নের সিদ্ধান্ত নেয়া হয়। সংশ্লিষ্ট সূত্রে এমনটা জানা গেছে।

সূত্র জানায়, কর্তৃপক্ষ হতে কোন বীমা কোম্পানির অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করলে বীমা আইন অনুসারে প্রায় সকল কোম্পানিই রিভিউ আবেদন করে। প্রায়শ নতুন কোন তথ্য উপাত্ত না থাকলেও রিভিউ করে যাচ্ছে কোম্পানিগুলো। ফলে একই বিষয়ে কয়েকবার শুনানি করতে হচ্ছে। অথচ রিভিউ আবেদনের পরে অনুষ্ঠিত শুনানিতে দেখা যায়, রিভিউয়ের পক্ষে যথেষ্ট তথ্য প্রমাণ তুলে ধরার ব্যর্থতায় কর্তৃপক্ষের পূর্বের সিদ্ধান্তই বেশিরভাগ ক্ষেত্রে বলবৎ থাকছে। ফলে একই বিষয়ে একাধিকবার নথি উপস্থাপন, কার্যবিবরণী প্রস্তুত এবং পত্র আদান-প্রদান বেড়ে যাওয়ার কারণে একটি বিষয় নিষ্পত্তি করতেই প্রয়োজনের চেয়ে বেশি সময় ক্ষেপণ হচ্ছে। এ ছাড়াও কর্তৃপক্ষের লোকবল সংকট থাকায় একই কাজ বারবার করায় দীর্ঘ সময় চলে যায়। এতে কর্তৃপক্ষের অন্যান্য জরুরী কার্যক্রম শুরু করতে বিলম্ব হয়।

বীমা খাতে এ সংকট উত্তোরনে আইডিআরএ আইনের ধারা ৩০, ধারা ৩২ এর সাথে পঠিতব্য রিভিউ (সময়, ফরম ও ফি) এর পরিবর্তন করা আবশ্যক। এ ক্ষেত্রে রিভিউ আবেদনের ফি এক হাজার টাকার পরিবর্তে ১০ হাজার টাকা বা আরোপিত জরিমানার ২ শতাংশ, যেটা বেশি তা নির্ধারণ করার প্রয়োজনীয়তার উপর সভায় গুরুত্বারোপ করা হয়।

এদিকে আইডিআরএ’র এই পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন বীমা বিশেষজ্ঞরা। তারা বলছেন, বীমা খাতের এ পরিস্থিতি থেকে উত্তরনের জন্য চলমান রিভিউ প্রবিধান সংশোধনের যে উদ্যোগ আইডিআরএ নিয়েছে তা প্রশংসাযোগ্য। তবে রিভিউ আবেদন ফি আরো বাড়িয়ে ন্যূনতম ৫০ হাজার টাকার নির্ধারণের তাগিদ দিয়েছেন তারা। এর ব্যাখ্যায় তারা বলেন- রিভিউ ফি অত্যন্ত কম হওয়ায় কারণে অকারণে এর সুযোগ গ্রহণ করে কিছু অসাধু কর্মকর্তা। যেখানে একবার রিভিউ আবেদন করলেই শুনানি হওয়া পর্যন্ত প্রায় মাসখানেক সময় লেগে যায়, সেখানে একই বিষয় বার বার উপস্থাপন করে একাধিকবার রিভিউ আবেদন জানিয়ে তার সমাধানে কেটে যাচ্ছে মাসের পর মাস। এদিকে রিভিউ করায় শাস্তি ও জরিমানা চূড়ান্ত না হওয়ার সুযোগে তারা তাদের কর্মকাণ্ড চালিয়ে যান। তাছাড়া রিভিউ করে শুনানিকালে নিয়ন্ত্রক সংস্থার চেয়ারম্যান ও সদস্যগণসহ গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের উপস্থিত থাকতে হয়। ফলে অহেতুক রিভিউ আবেদনের শুনানিতে নষ্ট হয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের কর্মঘন্টা। ফলে সেক্টরের উন্নয়নও পরোক্ষভাবে বাঁধাপ্রাপ্ত হয়। তাই আইন ভাঙায় জড়িত বীমা কর্মকর্তারা যেন অহেতুক রিভিউ না করতে পারে এজন্য রিভিউ ফি এমন করা প্রয়োজন যেন, সুচিন্তিতভাবে ও সুস্পষ্ট তথ্য প্রমাণের আলোকে আবেদন করে।

বর্তমান পরিস্থিতিতে সাধারণত একজন সিইও বা ঊর্ধ্বতন কর্মকর্তার মাসিক পারিতোষিক প্রায় লক্ষাধিক টাকা। কিন্তু যদি মাত্র ১০ হাজার টাকা ফি নির্ধারণ হয় তবে মাত্র দুটি রিভিউ করলেই ওই ব্যক্তি মাস কাটিয়ে দিতে পারেন এবং পকেটস্থ করতে পারেন লক্ষাধিক টাকা। তাই এমনটা যাতে না হয় সেজন্য এই ফি কমপক্ষে ৫০ হাজার টাকা করা উচিত। এতে একই বিষয়ে বারবার রিভিউ এর বিড়ম্বনা এবং সময়ক্ষেপণের পাশাপাশি আর্থিক অপচয়ের হাত থেকে বাঁচবে আইডিআরএ। ফলে বীমার উন্নয়নে আরো দ্রুততার সাথে কর্মকান্ড পরিচালনা করতে পারবে বলে তারা মনে করেন। সভায় কর্তৃপক্ষের আইন অনুবিভাগের পরিদর্শন শাখা থেকে বিষয়টির যৌক্তিকতা তুলে ধরে আইন, বিধি ও প্রবিধান প্রণয়ন শাখায় প্রেরণের পর প্রবিধানমালাটির প্রয়োজনীয় সংশোধন করে গেজেট আকারে প্রকাশের ব্যবস্থা গ্রহণে সিদ্ধান্ত নেয়া হয়।

এ বিষয়ে আইডিআরএ’র চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেনের কাছে জানতে চাইলে বলেন-বীমা কোম্পানিগুলোকে আইন পালনে সচেষ্ট করতে রিভিউ আবেদন ফি এক হাজার টাকার স্থলে ১০ হাজার টাকা নির্ধারণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। কিন্তু বর্তমান পরিস্থিতি বিবেচনা করে বীমা বিশেষজ্ঞরা রিভিউ আবেদন ফি ১০ হাজার টাকার পরিবর্তে ন্যূনতম ৫০ হাজার টাকা নির্ধারণের তাগিদ দিয়েছেন। এটা একটা স্পর্শকাতর বিষয়। তবে এ দাবি বাস্তবায়ন হলে বীমা খাতের অনিয়ম দূর করতে জোরালো ভূমিকা রাখবে বলে আশা করছি। পাশাপাশি অকারণে রিভিউ আবেদন কমবে। এক্ষেত্রে বিষয়টি আইডিআরএ’র পরবর্তী মাসিক বৈঠকে আলোচনা রাখার সম্ভাবনার কথা জানান তিনি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:৩০ অপরাহ্ণ | রবিবার, ০৭ নভেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।