শনিবার ৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিন প্রতিষ্ঠানকে ডিএসইর ফিক্স সার্টিফিকেশন প্রদান

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৪ জুলাই ২০২৩   |   প্রিন্ট   |   149 বার পঠিত

তিন প্রতিষ্ঠানকে ডিএসইর ফিক্স সার্টিফিকেশন প্রদান

তিন প্রতিষ্ঠানকে ফিক্স সার্টিফিকেশন প্রদান করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (ডিএসই)। প্রতিষ্ঠান তিনটি হলো-ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ লিমিটেড, এনবিএল সিকিউরিটিজ লিমিটেড এবং সেবা ক্যাপিটাল লিমিটেড।

মঙ্গলবার (৪ জুলাই) ডিএসইর সভাকক্ষে প্রতিষ্ঠান তিনটিকে ফিক্স সার্টিফিকেশন প্রদান করেন আর্থিক কর্মকর্তা সাত্বিক আহমেদ শাহ, প্রধান রেগুলেটরি কর্মকর্তা খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ এবং সিনিয়র জেনারেল ম্যানেজার মো. ছামিউল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ লিমিটেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা আহসানুর রহমান, এনবিএল সিকিউরিটিজ লিমিটেড এর সিনিয়র প্রিন্সিপাল অফিসার মো. শাহাদাত হোসেন এবং সেবা ক্যাপিটাল লিমিটেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা মো. খাদেমুল ইসলাম আল আজাদ এবং ভেন্ডর প্রতিনিধি এনবিএল সিকিউরিটিজ লিমিটেড এর কনসালটেন্ট নিজাম উদ্দিন আহমেদসহ প্রতিষ্ঠানসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

বিশ্বের অন্যান্য স্টক এক্সচেঞ্জের সাথে সঙ্গতি রেখে ঢাকা স্টক এক্সচেঞ্জ এপিআই (অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেস) ভিওিক ইঐঙগঝ চালুর উদ্যোগ গ্রহণ করে। ৪৯টি ব্রোকারেজ হাউজ নাসডাক ম্যাচিং ইঞ্জিনে এপিআই সংযোগ নিয়ে নিজস্ব অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে লেনদেন করার জন্য ডিএসইতে আবেদন করে। এরই প্রেক্ষিতে ডিএসই ফিক্স সার্টিফিকেশন প্রদান করেছে। ইতোমধ্যে উল্লেখিত কোম্পানিসমুহ নিজস্ব অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে লেনদেনও শুরু করেছে৷

এ নিজস্ব অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম গ্রহণের ধারাবাহিক কার্যক্রমের অংশহিসেবে তিনটি প্রতিষ্ঠান ইউজার এক্সেস্টটেন্স টেস্টিং (টংবৎ অপপবঢ়ঃধহপব ঞবংঃরহম) কার্যক্রম সফলতার সাথে সম্পন্ন করে । প্রতিষ্ঠানগুলোর নিজস্ব অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম (ওএমএস) চালুর পূর্ববর্তী ধাপ হলো-ফিক্স সার্টিফিকেশনের (ঋরী ঈবৎঃরভরপধঃরড়হ) । ওএমএস এড় খরাব-এ যাওয়ার জন্য ডিএসইর ম্যাচিং ইঞ্জিন ও ব্রোকার হোষ্টেড অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের (ওএমএস) এর ঝুংঃবস ঈড়সঢ়ধঃরনরষরঃু যাচাইয়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ধাপ হলো ফিক্স সার্টিফিকেশন।

ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ লিমিটেড ১৩ ও ১৪ জুন ২০২৩, এনবিএল সিকিউরিটিজ লিমিটেড ১১ ও ১৫ জুন ২০২৩ এবং সেবা ক্যাপিটাল লিমিটেড ২৪ জানুয়ারি ২০২৩ তারিখ ফিক্স সার্টিফিকেশনের জন্য টেস্ট কেসের কার্যক্রম সফলতার সাথে সম্পন্ন করে। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মার্কেট ডেভেলপমেন্ট বিভাগের সিনিয়র জেনারেল ম্যানেজার মো. ছামিউল ইসলাম।

ডিএসইর আর্থিক কর্মকর্তা সাত্বিক আহমেদ শাহ বলেন, প্রযুক্তিগত উন্নয়নের সাথে সাথে পুঁজিবাজারেরও উন্নয়ন সাধিত হচ্ছে। নিজস্ব অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে লেনদেন ডিএসইর ডিজিটালাইজেশন কার্যক্রমের বড় একটি ধাপ। বিগত দিনে ডিএসই শুধুমাত্র একটি সেন্ট্রাল অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম সম্বলিত ম্যাচিং ইঞ্জিনের মাধ্যমে লেননদেন সম্পন্ন করত। এখন ডিএসইর ট্রেকহোল্ডারদের ভিন্ন ভিন্ন ওএমএস সিস্টেম ব্যবহারের সুযোগ সৃষ্টি হয়েছে। এই ওএমএস এর অন্তর্ভূক্তির নতুন প্রক্রিয়া পরিচালনার ক্ষেত্রে সকলকে সতর্কতা অবলম্বন করার জন্য আহবান জানাচ্ছি।

তিনি আরও বলেন, ডিএসই ইতোমধ্যে ফিক্স সার্টিফিকেশন দেওয়ার সক্ষমতা অর্জন করেছে। এখন ডিএসই, প্রযুক্তি প্রদানকারী ও ব্রোকারেজ হাউজগুলো একসাথে সম্মিলিতভাবে কাজ করতে হবে। ডিএসই প্রতিনিয়ত নতুন নতুন প্রযুক্তির অন্তর্ভূক্তির মাধ্যমে পুঁজিবাজার উন্নয়নের জন্য কাজ করছে। আমি আশা করি ডিএসই অচিরেই আধুনিক প্রযুক্তি সম্বলিত আন্তর্জাতিকমানের এক্সচেঞ্জে পরিণত হবে।

ডিএসইর প্রধান রেগুলেটরি কর্মকর্তা খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ বলেন, উন্নত বিশ্বে পুঁজিবাজারের সার্ভিসগুলো মূলত অ্যাপ ভিত্তিক। আর ওএমএস ছাড়া অ্যাপ চালু করা সম্ভব নয়। তাই অ্যাপের মাধ্যমে নতুন নতুন সার্ভিস যুক্ত করার জন্য নিজস্ব ওএম এস থাকা প্রয়োজন। যে সকল কোম্পানি প্রথমে ওএমএস চালু করতে পারবে, তারা নতুন সার্ভিস প্রদানের মাধ্যমে অধিকতর সুবিধাভোগ করতে পারবে।

 

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:৪৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৪ জুলাই ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(1623 বার পঠিত)
বিজ্ঞাপন
(1537 বার পঠিত)
বিজ্ঞাপন
(1217 বার পঠিত)
বিজ্ঞাপন
(1030 বার পঠিত)

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।