মঙ্গলবার ২৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফুটবলার-ক্রিকেটারদের ভীনদেশে ঈদ

বিবিএনিউজ.নেট   |   মঙ্গলবার, ০৪ জুন ২০১৯   |   প্রিন্ট   |   640 বার পঠিত

ফুটবলার-ক্রিকেটারদের ভীনদেশে ঈদ

মুসলমানদের দুটি বড় ধর্মীয় উৎসবের একটি ঈদ উল ফিতর। সে উৎসব ভীনদেশে পালন করছেন দেশের প্রধান দুই খেলা ফুটবল ও ক্রিকেটের জাতীয় দলের সদস্যরা। ইংল্যান্ডে ঈদ আজ মঙ্গলবার। ইউরোপের এ দেশটিতে চলছে বিশ্বকাপ ক্রিকেট। লাল-সবুজ জার্সিধারী ক্রিকেট দল ঈদুল ফিতর পালন করছেন দেশটির রাজধানী শহর লন্ডনে। যদিও আইসিসি ঈদের জামাতে নিরাপত্তা দিতে অপারগতা প্রকাশ করায় মাশরাফিরা দলবদ্ধ হয়ে পড়তে পারেননি ঈদের নামাজ।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ লাওসে অবস্থান করছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। লাল-সবুজ জার্সিধারী ফুটবলাররা প্রায় দুই সপ্তাহ আগে দেশ ত্যাগ করেছিলেন লাওস যাওয়ার জন্য। ১০ দিন তারা ছিলেন থাইল্যান্ডে কন্ডিশনিং ক্যাম্প করতে। সেখান থেকে সোমবার জামাল ভূঁইয়ারা গেছেন লাওস। ঈদ উল ফিতর তারা পালন করবেন দেশটির রাজধানী ভিয়েনতিয়েনই।

ফুটবল ও ক্রিকেটের সবচেয়ে বড় আন্তর্জাতিক প্রতিযোগিতা বিশ্বকাপ। এই বিশ্বকাপের জন্যই বাংলাদেশের প্রধান এই দুই খেলার খেলোয়াড়রা দেশের বাইরে। ইংল্যান্ডে চলছে বিশ্বকাপ ক্রিকেটের মূলপর্ব। আর লাওসে হবে বিশ্বকাপ ফুটবলের বাছাইয়ের প্রথম পর্ব। যেখানে বাংলাদেশ ও লাওস প্রথম ম্যাচে মুখোমুখি হবে বৃহস্পতিবার ভিয়েনতিয়েনে।

লন্ডনে অবস্থানরত ১৫ ক্রিকেটারের মধ্যে পরিবারসহ আছেন সাকিব, মাশরাফি, মাহমুদুল্লাহ, মুশফিক ও মোহাম্মদ মিঠুন। বাকি মুসলিম সদস্যরা সেখানে ঈদ পালন করবেন সতীর্থ আর দলের কর্মকর্তাদের সঙ্গেই। তবে লাওসে অবস্থান করা ২৩ সদস্যের ফুটবল দলের মুসলমান সদস্যদের ঈদে পরিবারের কারো সঙ্গ পাওয়ার সুযোগ নেই। টিম অফিসিয়ালরই হবেন ফুটবলারদের ঈদ আনন্দে সঙ্গী।

দুই দলের ঈদ উদযাপনে থাকছে অবশ্য দুই ধরনের আনন্দ। ইংল্যান্ডে বিশ্বকাপের প্রথম ম্যাচে শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ক্রিকেটাররা তো দেশবাসীকে অগ্রিম ঈদ উপহার দিয়েছেন। তারা লন্ডনে ওই জয়ের তরতাজা স্মৃতি নিয়েই পালন করছেন ঈদ। আর দেশের মানুষ যেদিন ঈদ পালন করবেন সেদিন বুধবার তারা দ্বিতীয় ম্যাচ খেলতে নামবেন নিউজিল্যান্ডের বিরুদ্ধে।

ফুটবলারদের ঈদের আগে বুকের মধ্যে টেনশনটাই বেশি কাজ করবে। কারণ, ঈদের পর দিনই তাদের নামতে হবে বিশ্বকাপ বাছাইয়ে টিকে থাকার পরীক্ষায়। এশিয়ান বাছাইয়ের প্রথম রাউন্ডে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে লাওসকে হারাতে না পারলে আগামী চার বছর ফিফা ও এএফসির খেলার বাইরে থাকতে হবে বাংলাদেশকে। জিতলে আরো ৮ টি ম্যাচ খেলার সুযোগ পাবে লাল-সবুজ জার্সিধারীরা। তাই লাওস-পরীক্ষার আগে ফুটবলারদের ঈদ উদযাপনে টেশনও যে থাকবে।

অনেকেই প্রত্যাশা করছেন বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ এবার শেষ চারে উঠতে পারবে। মানে সেমিফাইনাল। শুরুটা দুর্দান্ত হওয়ায় ক্রিকেটামোদীদের সেই প্রত্যাশা আরো বেড়েছে। বুধবার দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডকে হারাতে পারলে সেমিতে যাওয়ার পথটা আরো চওড়া হবে লাল-সবুজদের।

ফুটবলামোদীদেরও প্রত্যাশা জামাল ভূঁইয়ারা লাওস বাধা টপকিয়ে জায়গা করে নেবেন বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে। থাইল্যান্ডে ১০ দিনের কন্ডিশনিং ক্যাম্প ও দুটি ম্যাচ খেলে বিশ্বকাপের জন্য বেশ ভালোভাবেই প্রস্তুতি নিয়েছে জেমি ডে’র শিষ্যরা। থাইল্যান্ডের দুটি ক্লাবের সাথে ম্যাচ খেলে একটি ড্র করেছে ১-১ গোলে, অন্যটি জিতেছে ৩-০ গোলে।

বুধবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের পর যেমন কিছুটা আভাস মিলবে মাশরাফিদের লক্ষ্য পূরণের সম্ভাবনা কতটুকু। তেমনি বৃহস্পতিবার লাওসের বিরুদ্ধে প্রথম ম্যাচে পর আঁচ করা যাবে জামাল ভুঁইয়াদের ভাগ্য। দেশের বাইরে ঈদ উদযাপন যে বিশ্বকাপের জন্য সেখানে মাশরাফি-জামালরা সফল হোক-এমন প্রত্যাশাইতো দেশের মানুষের।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:৪৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৪ জুন ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।