বৃহস্পতিবার ২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলা মুদ্রণশিল্পের অন্যতম পথিকৃৎ উপেন্দ্রকিশোর রায় চৌধুরী

বিবিএনিউজ.নেট   |   রবিবার, ২০ ডিসেম্বর ২০২০   |   প্রিন্ট   |   367 বার পঠিত

বাংলা মুদ্রণশিল্পের অন্যতম পথিকৃৎ উপেন্দ্রকিশোর রায় চৌধুরী

বাংলা মুদ্রণশিল্পের অন্যতম পথিকৃৎ, প্রখ্যাত শিশুসাহিত্যিক, চিত্রশিল্পী উপেন্দ্রকিশোর রায় চৌধুরী। তিনি একাধারে লেখক, চিত্রকর, প্রকাশক, শখের জ্যোতির্বিদ, বেহালাবাদক ও সুরকার। ‘গুপি-গাইন বাঘা-বাইন’, ‘টুনটুনি’র বই ইত্যাদি তার অমর সৃষ্টি।

উপেন্দ্রকিশোর রায় চৌধুরী ১৮৬৩ সালের ১০ মে তৎকালীন ময়মনসিংহ জেলার মসুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তরুণ বয়সেই তার সাহিত্যচর্চায় হাতেখড়ি ঘটে ও গোটা জীবন নিরবচ্ছিন্নভাবে তিনি সাহিত্যচর্চা অব্যাহত রাখেন। ১৮৮৩ সালে ‘সখা’ পত্রিকায় তার প্রথম রচনা প্রকাশিত হয়। ছড়া, কবিতা, গান, গল্প, নাটক, বৈজ্ঞানিক প্রবন্ধ, রূপকথা, উপকথা, পৌরাণিক কাহিনি ও বৈজ্ঞানিক কল্পকাহিনি রচনাসহ শিশুকিশোর সাহিত্যের প্রায় সব শাখায় তার বিচরণ করেন এবং বাংলা শিশুসাহিত্যের দিকনির্দেশকের ভ‚মিকা পালন করেন। ১৯১৩ সালে তারই সম্পাদনায় জনপ্রিয় শিশুকিশোর সাহিত্য পত্রিকা ‘সন্দেশ’ প্রথম প্রকাশ হয়; যা পরে তার পুত্র সুকুমার রায় ও পৌত্র সত্যজিৎ রায় সম্পাদনা করেন।

উপেন্দ্রকিশোর তার রচিত বইগুলোর প্রচ্ছদ এবং ভেতরের ছবি তিনিই অঙ্কন করেন। ১৮৯৫ সালে তিনি ছাপাখানা ও পরে ‘ইউ রায় অ্যান্ড সন্স’ কোম্পানির প্রতিষ্ঠা করেন।

শিশুকিশোরদের জন্য তিনি প্রচুর সাহিত্য রচনা করেন। নানা ধরনের ডায়াফ্রাম তৈরি, রে-স্ক্রিন অ্যাডজাস্টার যন্ত্র নির্মাণ, ব্লক নির্মাণের ডায়োটাইপ ও রি-প্রিন্ট পদ্ধতির উদ্ভাবন করে তিনি মুদ্রণশিল্পের বিকাশ ঘটান। সংগীতচর্চার প্রতিও তিনি অনুরক্ত ছিলেন। বেহালা শিক্ষা এবং হারমোনিয়াম শিক্ষা নামে দুটি বই রচনা করেন। ১৯১৫ সালের ২০ ডিসেম্বর তিনি পরলোকগমন করেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:৫৫ অপরাহ্ণ | রবিবার, ২০ ডিসেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।