বুধবার ৮ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জীবন বীমা কোম্পানির তামাদি পলিসি নিয়ন্ত্রণে কেন্দ্রীয় বীমা তথ্য ভান্ডার UMP’র গুরুত্ব

  |   মঙ্গলবার, ২৮ ডিসেম্বর ২০২১   |   প্রিন্ট   |   297 বার পঠিত

জীবন বীমা কোম্পানির তামাদি পলিসি নিয়ন্ত্রণে কেন্দ্রীয় বীমা তথ্য ভান্ডার UMP’র গুরুত্ব

 

বীমা গ্রহীতা নির্ধারিত সময়ে প্রিমিয়াম প্রদানে ব্যর্থ হলে (পরবর্তী ৩০ দিন গ্রেস সময়কাল বিবেচনায় নিতে হবে) পলিসি তামাদি হয়ে যায়। এখানে ‘তামাদি’ অর্থ মৃত্যুদাবী বা অন্যান্য সুবিধা না পাওয়াকে বুঝানো হয়েছে। তামাদি পলিসি’র ক্ষেত্রে বীমা কোম্পানির কোন দায় থাকে না। বীমা গ্রাহকও আইনগতভাবে কোম্পানির কাছে কোন সুবিধা দাবি করতে পারেন না।

পলিসি তামাদির ক্ষেত্রে বীমাকৃতের প্রাপ্য সুবিধাদি সম্পর্কে নোটিশ প্রদানের কথা বীমা আইনে উল্লেখ রয়েছে। বীমা আইন ২০১০ এর ধারা ৮৫ অনুযায়ি কোন বীমাকারী যে তারিখে লাইফ ইন্স্যুরেন্স পলিসির প্রিমিয়াম প্রদেয় ছিল, কিন্তু পরিশোধ করা হয়নি ঐ তারিখ হইতে ৩ (তিন) মাস অতিক্রান্ত হওয়ার পূর্বে বীমা পলিসি গ্রাহকদেরকে তাহাদের জন্য প্রযোজ্য গৃহীতব্য ইচ্ছাসমূহ জানাইয়া নোটিশ প্রদান করিবে, যদি না ঐ ইচ্ছাসমূহ পলিসিতে অন্তর্ভুক্ত থাকে।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের হিসাব অনুযায়ী, ২০১৯ সাল পর্যন্ত তামাদি পলিসির সংখ্যা ছিল মোট ১৩,৪৬,৩৭০টি। পলিসি তামাদি হওয়ার সাথে বীমা গ্রহীতা যেমন বীমা সুবিধা থেকে বঞ্চিত হন তেমনি বীমা কোম্পানি সমূহ নবায়ন প্রিমিয়াম পাওয়া থেকে বঞ্চিত হন। এমনকি এজেন্টগণ নবায়ন কমিশন পাওয়া থেকে বঞ্চিত হন। অর্থাৎ পলিসি তামাদি হলে কোন পক্ষেরই লাভ হয় না।

পলিসি তামাদির হার হ্রাস করতে না পারলে, কোম্পানিগুলো তাদের আর্থিক অবস্থা শক্তিশালি করতে পারবে না। কেননা, প্রথম বর্ষ প্রিমিয়াম সংগ্রহের জন্য কোম্পানিগুলো প্রায় পুরো কিস্তির টাকাই ব্যবস্থাপনা ব্যয়ের জন্য খরচ করে। কিন্তু ঐ পলিসি নবায়িত না হলে দীর্ঘমেয়াদে বীমা কোম্পানিগুলো ব্যবস্থাপনা ব্যয় যেমন নিয়ন্ত্রণ করতে পারে না তেমনি জীবন বীমা তহবিলও বাড়াতে পারে না। জীবন বীমা তহবিল না বাড়লে কোম্পানিসমূহ কাঙ্খিত মাত্রায় বিনিয়োগ করতে পারে না এবং বিনিয়োগ স্বল্পতার কারণে আয় কম হয়। এতে শেয়ারহোল্ডারগণ কম হারে লভ্যাংশ পায়। অন্যদিকে পলিসি গ্রাহকগণ তুলনামূলক ভাবে কম হারে পলিসি বোনাস পান।

জীবন বীমা পলিসি তামাদি হওয়া একটি বাস্তবতা, COVID-19 এই বাস্তবতাকে আরও যৌক্তিক করে তুলেছে। অনেকেই চাকরি হারিয়েছেন। কারো বা বেতন-ভাতা হ্রাস পেয়েছে। বাস্তবতার আলোকে কর্তৃপক্ষ ও বীমা কোম্পানিসমূহকে সিদ্ধান্ত নিতে হবে।

বীমাখাতের সার্বিক উন্নয়ন, বীমা শিল্পের স্বচ্ছতা ও এর প্রতি জনসাধারণের আস্থার অভাব দূরীকরণ এবং জাতীয় বীমা নীতি ২০১৪ বাস্তবায়নকল্পে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ সর্বস্তরে ডিজিটাইজেশন ব্যবস্থা চালুর উদ্যোগ হিসাবে UMP (Unified Messaging Platform) এর কার্যক্রম গ্রহণ করে। UMP শুধু এসএমএস সার্ভিস না হয়ে বরং একটি আধুনিক ও যুগোপযোগী State-of the art technology  সমূহ সিস্টেম হবে বলে স্বার্থ সংশ্লিষ্ট মহল মনে করেন।
অক্টোবর,২০২১পর্যন্ত UMP তে যে সকল কাজ সম্পন্ন হয়েছে বলে উল্লেখ করা হয়, তা হল-কারিগরী জ্ঞান সম্পন্ন জনবল নিযুক্তকরণ, নতুন নতুন ফিচার যুক্ত করা, ডাটা নিরাপত্তা নিশ্চিতকরণে নতুন Encryption Key সহ অন্যান্য প্রয়োজনীয় আউটসোর্স সাপোর্ট আপডেট, ৭৮টি বীমা কোম্পানির জন্য ৭৮টি পৃথক মডিউল তৈরি করা, বীমা প্রতিষ্ঠান সমূহকে অনলাইনে নিয়মিত কারিগরি সহায়তা প্রদান, Digital Policy Responsibility এর নিয়মিত আপডেট, e-mail alert প্রেরণ  e-receipt প্রদান  Policy Holder Mobile App Pvjy I Business Intelligence Tools চালু ইত্যাদি উল্লেখযোগ্য।

Real Timeসব ভিত্তিতে e-receipt প্রদানের জন্য প্রিমিয়াম রশিদ সংক্রান্ত Data  আদান-প্রদানের নিমিত্ত বীমা প্রতিষ্ঠান সমূহের কেন্দ্রীয় কমিটির সিস্টেম এবং কর্তৃপক্ষের UMP  এর মধ্যে API এর মাধ্যমে সংযোগ স্থাপন এবং সংশ্লিষ্ট অন্যান্য প্রস্তুতি ৩০ ডিসেম্বর,২০২১ তারিখের মধ্যে সম্পন্ন করার কথা বলা হয়েছে।

অর্থাৎ দেখা যাচ্ছে যে, UMPএকটি পরিপূর্ণ Data base সম্পন্ন মাধ্যম হয়ে উঠছে। সকল কোম্পানির Policy সংক্রান্ত তথ্যUMP তে সংরক্ষিত থাকবে এবং কোম্পানিসমূহ API সংযোগ স্থাপন করবে। তামাদি পলিসির তথ্য যদি টগচ তে থাকে তাহলে নতুন Policy ইস্যুর সময় যদি দেখা যায় যে, আবেদিত ব্যক্তির পূর্বে জমাকৃত কোন Policy (যে কোন কোম্পানি) বর্তমানে তামাদি অবস্থায় রয়েছে সেই ক্ষেত্রে তার নামে নতুন Policy ইস্যু না করা।

আমরা সকলেই CIB (Credit Information Bureau) Report এর কথা জানি। বাংলাদেশে ব্যাংক কর্তৃক CIB report online ব্যবস্থা চালু করার পক্ষে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক নতুন লোন দেওয়া, পুন: তফসিলিকরণ বা সমন্বয়ের ক্ষেত্রে গুনগত পরিবর্তন প্রদান।

বীমা শিল্পের জন্যও CIB report এর অনুরূপ UMP Systam ব্যবহার করে তামাদি পলিসি নিয়ন্ত্রণের উদ্যোগ নেয়া যেতে পারে। তামাদি পলিসি একটি বাস্তবতা এবং একে নিয়ন্ত্রণ করা সময়ের দাবী। UMP এক্ষেত্রে ত্রাণকর্তা হিসাবে ব্যবহৃত হতে পারে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:৫৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৮ ডিসেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।